মামলা মিটাতে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে এ্যাপল

মামলা মিটাতে ৫০০ মিলিয়ন ডলার ক্ষতির মুখে এ্যাপল
মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল নিজেদের পুরনো মডেলের আইফোনে কৌশলে গতি কমিয়ে দিয়েছিল, যাতে করে ব্যবহারকারীরা তাদের নতুন ফোন কেনেন! কিন্তু ঘটেছে বিপত্তি। ধরা পড়ে ২৭ মিলিয়ন ডলার জরিমানা গুণেও নিস্তার পায়নি।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে হয়ে যায় মামলা। এবার সেই মামলা নিষ্পত্তির জন্যও প্রায় অর্ধ বিলিয়ন ডলার জরিমানা দিতে হচ্ছে বিশ্বখ্যাত কোম্পানিটিকে।

সম্প্রতি পুরোনো মডেলের আইফোনে গতি কমিয়ে দিয়ে ব্যবহারকারীদের নতুন ফোন কিনতে বাধ্য করার অভিযোগে হওয়া ক্লাস অ্যাকশন মামলাটি নিষ্পত্তির জন্য এ অর্থ পরিশোধ করতে রাজিও হয়েছে অ্যাপল। যদিও বিষয়টি এখনও স্যান জোসের আদালতের অনুমোদন পায়নি। তবে প্রস্তাবিত নিষ্পত্তি প্রকাশ পেয়েছে একটি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভক্স নিউজ বলছে, গতি কমিয়ে দেওয়া প্রতি আইফোনের জন্য অ্যাপলকে ২৫ ডলার করে জরিমানা পরিশোধ করতে হবে। যা পরে সমন্বয় করা হবে। যদিও কী পরিমাণ আইফোনের বিপরীতে এ জরিমানা হবে, তা নির্ধারণ করা হয়নি এখনও। এটা নির্ধারিত হলেই জরিমানার নির্দিষ্ট পরিমাণ বলা যাবে। তবে কমপক্ষে ৩১০ মিলিয়ন ডলার পরিশোধ করতে হবে। অবশ্য অ্যাপল এরইমধ্যে ৫০০ মিলিয়ন ডলার দিয়ে মামলা নিষ্পত্তি করতে রাজি হয়ে গেছে।

আইফোন ৬, ৬-প্লাস, ৬-এস, ৬-এস প্লাস, ৭-প্লাস অথবা এসই মডেলের যেগুলো আইওএস ১০.২.১ অথবা তার পরের অপারেটিং সিস্টেমে চলছে, সেগুলোর ব্যবহারকারীরা ফোন ধীরগতি হওয়ার অভিযোগ করেন অ্যাপলের বিরুদ্ধে। এ পরিপ্রেক্ষিতে অ্যাপলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে এ বিষয়ে প্রাথমিকভাবে জনসম্মুখে কোনো ধরনের মন্তব্য করেনি অ্যাপল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়