অস্ট্রেলিয়ায় খবর দেখা, শেয়ার বন্ধ করে দিল ফেসবুক

অস্ট্রেলিয়ায় খবর দেখা, শেয়ার বন্ধ করে দিল ফেসবুক
অস্ট্রেলিয়ায় ফেসবুক ব্যবহারকারীরা কোনো গণমাধ্যমে প্রকাশিত খবর সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মটিতে শেয়ার করতে বা দেখতে পারছেন না। এতে করে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জনসাধারণ জানতে না পারায় উদ্বেগ তৈরি হয়েছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সকালে ঘুম ভেঙে অস্ট্রেলিয়ার বাসিন্দারা আবিষ্কার করেন, তাদের নিউজ ফিডে কোনো সংবাদ নেই। স্থানীয় বা আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমের ফেসবুক পেইজও তারা দেখতে পারছেন না। ওয়েবসাইট থেকেও কোনো খবর তারা শেয়ার করতে পারছেন না।

অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত একটি নতুন আইন অনুযায়ী, ফেসবুকসহ বড় সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কোনো গণমাধ্যমের ‘নিউজ কনটেন্ট’ অর্থাৎ সংবাদ প্রতিবেদন বা কোনো ধরনের সংবাদ উপাদান প্রকাশ করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সে জন্য অর্থ দিতে হবে।

গুগল ও ফেসবুকের মতো শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বলছে অস্ট্রেলিয়া সরকারের প্রস্তাবিত নতুন আইনটি ইন্টারনেট যেভাবে কাজ করে তার সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং এতে করে প্রযুক্তি প্রতিষ্ঠাগুলোকে অন্যায্যভাবে ‘জরিমানা’ করা হচ্ছে।

ফেসবুকের স্থানীয় ব্যবস্থাপনা পরিচালক উইলিয়াম ইস্টন বলেন, অসি সরকারের নতুন আইনে ‘ফেসবুককে এমন কনটেন্টের জন্য জরিমানা করা হচ্ছে, যা ফেসবুক নিজ থেকে নেয়নি বা চায়নি’।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়