বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী যুক্তরাজ্য
যুক্তরাজ্য সরকার বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। দ্বিপক্ষীয় বাণিজ্যের মাধ্যমে উভয়দেশ যাতে লাভবান হতে পারে সে বিষয়গুলোতে জোর দেয়ার আহবান জানিয়েছেন ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে যুক্তরাজ্য (ইউকে)-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সংলাপে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্বল্পোন্নত (এলডিসি) থেকে উত্তরণের পর যুক্তরাজ্য সহায়তা অব্যাহত রাখবে। বাংলাদেশের অবকাঠামো ও সেবাখাতে যুক্তরাজ্যো বিনিয়োগ করবে।

সভায় ইউকে সরকারের প্রতিনিধি হিসেবে সংলাপে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাই কমিশনার এবং বাংলাদেশ সরকারের প্রতিনিধি ছিলেন বাণিজ্য সচিব, ড. মো. জাফর উদ্দীন।

সভাশেষে বাণিজ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, যুক্তরাজ্য এবং বাংলাদেশ ভবিষ্যতের বাণিজ্য অংশীদারিত্ব গড়ে তুলতে সম্মত হয়েছে। এলডিসি গ্রাজুয়েশন হওয়ার পরও বাংলাদেশকে সব ধরনের বাণিজ্য সহায়তা দিতে ইউকে প্রতিশ্রুতি বদ্ধ বলে জানান হাই কমিশনার।

যুক্তরাজ্যের পরিষেবা খাতে বাংলাদেশী পেশাদারদেও প্রবেশাধিকার, বাণিজ্য সহজীকরণ, ব্যবসায়িক পরিবেশ নিশ্চিত করা, আর্থিক খাত উন্নয়ন, উচ্চ শিক্ষার বিধান ও রফতানিতে শুল্ক ও কোটামুক্ত সুবিধা অব্যাহত রাথার বিষয়ে সংলাপে তুলে ধরা হয়েছে।

সংলাপে বাণিজ্য সচিব বলেন, সংলাপটি আমাদের পণ্য, পরিষেবা এবং পেশাদারদের যুক্তরাজ্যের বাজাওে প্রবেশের এবং বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধি এবং আমাদের রফতানি সম্প্রসারণে অবদান রাখার পথ প্রশস্ত করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ