রবি'র শেয়ার হোল্ডারদেরকে ডিভিডেন্ড দেয়ার নির্দেশ বিএসইসির

রবি'র শেয়ার হোল্ডারদেরকে ডিভিডেন্ড দেয়ার নির্দেশ বিএসইসির
পুঁজিবাজারে তালিকাভুক্ত  মোবাইল অপারেটর রবি আজিয়াটা শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড না দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।একই সঙ্গে শেয়ারহোরল্ডারদেরকে ডিভিডেন্ড দেয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একাধিক উর্ধতন কর্মকর্তা অর্থসংবাদকে এ তথ্য নিশ্চিত করেন।

২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাব বছরে মুনাফা সত্ত্বেও সোমবার (১৫ ফেব্রুয়ারি) কোম্পানিটির পর্ষদ 'নো ডিভিডেন্ড' ঘোষণা করেছে। অথচ কোম্পানিটির ওই বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে শূন্য দশমিক ৩৩ টাকা। এমন সিদ্ধান্ত মেনে নিতে পারছে না কমিশন। তাই রবির শীর্ষ কর্মকর্তাদের বিনিয়োগকারীদের জন্য বিকল্প ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বিএসইসি।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে রবি আজিয়াটার শীর্ষ কর্মকর্তাদের তলব করে বিএসইসি। তলব করা শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক আলাপকালে অসন্তোষ প্রকাশ করে কমিশন।

এ বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আব্দুল হালিম, নির্বাহী পরিচালক সাইফুর রহমান এবং নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন। আর রবি আজিয়াটার পক্ষে চিফ করপোরেট ও নিয়ন্ত্রক কর্মকর্তা মোহাম্মদ শাহেদুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিএসইসি সূত্র জানায়, মুনাফা সত্ত্বেও রবি আজিয়াটার ‘নো ডিভিডেন্ড’র সিদ্ধান্ত শেয়ারবাজারের পরিপন্থী বলে মনে করছে কমিশন। অন্তত সাধারণ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করতে পারত বলে মন্তব্য করে কমিশন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত