ড. ওয়াজেদ মিয়ার ৮০তম জন্মদিন আজ

ড. ওয়াজেদ মিয়ার ৮০তম জন্মদিন আজ
বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ জামাতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার ৮০তম জন্মদিন আজ (মঙ্গলবার)। ১৯৪২ সালের এই দিনে রংপুরের পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামের এক সল্ফ্ভ্রান্ত মুসলিম পরিবারে তার জন্ম। ২০০৯ সালের ৯ মে তিনি মারা যান।

উপমহাদেশের খ্যাতনামা এ বিজ্ঞানী আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন। বিজ্ঞানে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি 'স্যার জগদীশ চন্দ্র বসু স্বর্ণপদক'-এ ভূষিত হন।

বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ওয়াজেদ মিয়া আইয়ুব খানবিরোধী আন্দোলনসহ দেশে গণতন্ত্র ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। আণবিক শক্তি বিজ্ঞানী সংঘ, পদার্থবিজ্ঞান সমিতি, বিজ্ঞান উন্নয়ন সমিতি, বিজ্ঞানী ও বিজ্ঞানজীবী সমিতি, রংপুর জেলা সমিতি এবং জাতীয় সমন্বিত উন্নয়ন ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠনে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।

তার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠন ফতেহপুর গ্রামে মরহুমের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, কবর জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, গরিবদের মধ্যে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে। এম এ ওয়াজেদ ফাউন্ডেশন, ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশন এবং বঙ্গবন্ধু আদর্শ মূল্যায়ন ও গবেষণা সংসদ অনুরূপ কর্মসূচি পালন করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু