কৃষক হত্যা মামলায় ১ জনের ফাঁসি, ৫ জনের যাবজ্জীবন

কৃষক হত্যা মামলায় ১ জনের ফাঁসি, ৫ জনের যাবজ্জীবন
কি‌শোরগ‌ঞ্জের বা‌জিতপু‌রে কৃষক ছি‌দ্দিক মিয়া হত্যা মামলায় একজন‌কে মৃত্যুদণ্ড ও ৫ জন‌কে‌ যাবজ্জীবন কারাদণ্ড দি‌য়ে‌ছেন আদালত। একই সঙ্গে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসা‌মি‌কে ২ লাখ ও যাবজ্জীবন সাজা পাওয়া আসা‌মি‌দের প্র‌ত্যেক‌কে এক লাখ টাকা ক‌রে জ‌রিমানা করা হ‌য়ে‌ছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকা‌লে কি‌শোরগ‌ঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদাল‌তের বিচা‌রক এ রায় ঘোষণা ক‌রেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসা‌মি হলেন, বা‌জিতপুর উপ‌জেলার হি‌লো‌চিয়া বড়মাইপাড়া গ্রা‌মের জজ মিয়ার ছে‌লে জু‌য়েল মিয়া (২৭)।

যাবজ্জীবন সাজা পা‌ওয়া আসা‌মিরা হ‌লেন-একই গ্রা‌মের মো. জজ মিয়া (৫২), তার ছে‌লে মো. কাকন মিয়া (২৯), জজ মিয়ার স্ত্রী মোছা. র‌হিমা খাতুন, জয়নাল আবেদিনের ছে‌লে মো. মাহবুব হাসান রঞ্জু ও মজলু মিয়ার ছে‌লে মো. সাইফুল ইসলাম (৩৫)। এদের ম‌ধ্যে মো. সাইফুল ইসলাম ও মো. কাকন মিয়া পলাতক র‌য়ে‌ছেন।

মামলা সূত্রে জানা গেছে, জেলার বা‌জিতপুর উপ‌জেলার হি‌লো‌চিয়া ইউনিয়নের বরমাইপাড়া গ্রা‌মের মৃত আহম্মদ আলীর ছে‌লে কৃষক মো. সি‌দ্দিক মিয়ার সঙ্গে একই এলাকার আসা‌মি‌দের জ‌মি নি‌য়ে বি‌রোধ ছিল। এর জের ধ‌রে ২০১৬ সা‌লের ২২ জানুয়া‌রি বি‌কে‌লে আসা‌মিরা লোহার রড ও শাবল দি‌য়ে পি‌টি‌য়ে ছি‌দ্দিক মিয়া‌কে গুরুতর আহত ক‌রে।

পরে আশঙ্কাজনক অবস্থায় তা‌কে প্রথ‌মে ভাগলপুর জহুরুল ইসলাম মে‌ডি‌কেল ক‌লেজ হাসপাতা‌লে নেয়া হয়। প‌রে ঢাকায় নেয়ার প‌থে তার মৃত্যু হয়। এ ঘটনায় নিহ‌তের ভাই বাদী হ‌য়ে পর‌দিন ৬ জন‌কে আসা‌মি ক‌রে বা‌জিতপুর থানায় এক‌টি হত্যা মামলা দা‌য়ের ক‌রেন।

তদন্ত শে‌ষে ২০১৬ সা‌লের ৩০ জুন আসা‌মি‌দের বিরু‌দ্ধে আদাল‌তে অভিযোগপত্র দা‌খিল ক‌রেন মামলার তদন্ত কর্মকর্তা বা‌জিতপুর থানার উপপরিদর্শক (এসআই) মো. নজরুল ইসলাম।

আদালত সাক্ষ্যপ্রমাণ শে‌ষে সোমবার রায় ঘোষণা ক‌রেন। এদি‌কে রা‌য়ে সন্তোষ প্রকাশ ক‌রে‌ছেন রাষ্ট্রপক্ষ। ত‌বে উচ্চ আদাল‌তে আপিল করা হবে ব‌লে জা‌নান আসা‌মিপ‌ক্ষের আইনজীবীরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

শ্রম আদালতে যাচ্ছেন ড. ইউনূস
ন্যায়বিচার নিশ্চিতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে
বিচারপতির বাসভবনে ১১ জন প্রধান বিচারপতি
প্রাথমিকের শিক্ষক নিয়োগ বাতিল চেয়ে রিটের শুনানি আজ
প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে রিট
জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বৈধ
ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই
হাইকোর্টে ৫২ বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি
আইন কমিশনের সাবেক চেয়ারম্যান আবদুর রশিদ মারা গেছেন
অপ্রয়োজনীয় সিজার বন্ধে পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ