মিয়ানমারে সু চির সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, তিন জন গুলিবিদ্ধ

মিয়ানমারে সু চির সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, তিন জন গুলিবিদ্ধ
মিয়ানমারে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। শুক্রবার সামরিক জান্তাবিরোধী বিক্ষোভের সময় এই সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চিকে বন্দি করা হয়। সু চির মুক্তি ও সেনা শাসন অবসানের দাবিতে দেশটিতে এক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। বৃহস্পতিবার জান্তা প্রধান অসহযোগ আন্দোলনে যোগ দেওয়া সরকারি চাকরিজীবীদের কর্মস্থলে ফেরার আহ্বান জানিয়েছেন।

মিয়ানমার রেড ক্রসের কর্মকর্তা কিয়াও মিন্ট জানিয়েছেন, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মাওলামাইনে লক্ষাধিক মানুষ বিক্ষোভে অংশ নেয়। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট ছুড়লে তিন জন আহত হয়।

ওই কর্মকর্তা বলেন, ‘তিন জন গুলিবিদ্ধ হয়েছে-এদের মধ্যে এক নারী তার গর্ভাশয়ে, এক পুরুষ তার গলায় এবং আরেক পুরুষ বাহুতে গুলিবিদ্ধ হয়েছেন । এর আগে বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়েছিল। এখনও লোকসমাগম বেড়ে চলছে।’

দেশের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুনে শতাধিক চিকিৎসক সাদা অ্যাপ্রোন পরে মিছিল করেছেন। নগরীর আরেক প্রান্তে ফুটবল সমর্থকরা জার্সি পরে হাতে ব্যাঙ্গাত্মক প্ল্যাকার্ড নিয়ে মিছিল করেছে।

এই দুই শহর ছাড়া রাজধানী নেপিদু, উপকূলীয় শহর দাউই ও মিটকিনাতে বিক্ষোভ মিছিল হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া