৯ কোটি টাকার প্রণোদনা চায় স্বাস্থ্য বিভাগ

৯ কোটি টাকার প্রণোদনা চায় স্বাস্থ্য বিভাগ
করোনা আক্রান্তদের সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের প্রণোদনার জন্য ৯ কোটি ৩৩ লাখ টাকা অর্থ বরাদ্দ চেয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।এর মাধ্যমে ১ হাজার ৮১০ জন কর্মীর প্রণোদনার ব্যবস্থা করা হবে।

সম্প্রতি স্বাস্থ্য সেবা বিভাগের বাজেট শাখার পাঠানো চিঠিতে ওই চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য ২ মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ বরাদ্দ চাওয়া হয়। চিঠিতে ১৪টি প্রতিষ্ঠানের ৮০০ জন চিকিৎসক, ৪৬৯ জন নার্স এবং ৫৪১ জন স্বাস্থ্যকর্মীর জন্য এককালীন বিশেষ সম্মানির জন্য স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশের কথা উল্লেখ করা হয়।

যেভাবে বরাদ্দ চাওয়া হয়েছে :

বাংলাদেশ ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এর ৫৪ জন চিকিৎসক, ২৭ জন নার্স এবং ২৬ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৬২ লাখ ১ হাজার ৭৮০ টাকা। চট্টগ্রামের আন্দরকিল্লার ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ১৩৫ জন চিকিৎসক, ১৮২ জন নার্স এবং ৬৬ জন স্বাস্থ্যকর্মীর জন্য ১ কোটি ৯৯ লাখ ৭৫ হাজার ২০ টাকা, কক্সবাজারের ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালের ৩৯ জন চিকিৎসক এবং ৪০ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৪৬ লাখ ৭৬ হাজার ২২০ টাকা, ফেনীর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ৬৬ জন চিকিৎসক, ৭০ জন নার্স এবং ৭৩ জন স্বাস্থ্যকর্মীর জন্য ১ কোটি ১১ লাখ ২৭ হাজার ৯৮০ টাকা।

নোয়াখালীর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ৪৫ জন চিকিৎসক, ৪৪ জন নার্স এবং ৪৪ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৬০ লাখ ৯৩ হাজার ৪৪০ টাকা, ব্রাক্ষ্মণবাড়িয়া ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের ৫১ জন চিকিৎসক এবং ৬১ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৫০ লাখ ৮৪ হাজার ৮৪০ টাকা, চট্টগ্রামের ১০০ শয্যা রেলওয়ে কোভিড ১৯ আইসোলেশন হাসপাতালের ১১ জন চিকিৎসক, ৯ জন নার্স এবং ১৩ জন স্বাস্থ্যকর্মীর জন্য ১৩ লাখ ৯ হাজার ৮৮০ টাকা, চট্টগ্রামের স্বাস্থ্য বন্দর কর্মকর্তার কার্যালয়ের ৯ জন চিকিৎসক, ১ জন নার্স এবং ২২ জন স্বাস্থ্যকর্মীর জন্য ১৪ লাখ ৯১ হাজার ৫৪০ টাকা, পার্বত্য জেলা রাঙামাটি জেনারেল হাসপাতালের ১৬ জন চিকিৎসক, ৩২ জন নার্স এবং ২৬ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৩২ লাখ ৫৮ হাজার ২৩০ টাকা, বান্দরবান সদর হাসপাতালের ১৬ জন চিকিৎসক, ২৬ জন নার্স এবং ৩৭ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৩৩ লাখ ৯১ হাজার ৪৪০ টাকা, লক্ষীপুর জেলা সদর হাসপাতালের ১৩ জন চিকিৎসক, ১৭ জন নার্স এবং ১৩ জন স্বাস্থ্যকর্মীর জন্য ২১ লাখ ২২ হাজার ২৬০ টাকা, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ১৫০ জন চিকিৎসক এবং ৭১ জন স্বাস্থ্যকর্মীর জন্য ১ কোটি ৩১ লাখ ৭৭ হাজার ৩০০ টাকা।

বসুন্ধরা কনভেনশন সেন্টার গ্রিড হাসপাতালের ১৬৯ জন চিকিৎসক, এবং ১২ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৯৪ লাখ ৫৫ হাজার ২৬০ টাকা এবং লালমনিরহাটের ১০০ শয্যা বিশিস্ট হাসপতালের ২৬ জন চিকিৎসক, ৬১ জন নার্স এবং ৩৭ জন স্বাস্থ্যকর্মীর জন্য ৬০ লাখ ৬৬ হাজার ৬২০ টাকা।

এর আগে গত বছরের ৯ জুলাই অর্থ বিভাগ এক চিঠিতে উল্লেখ করেছিল, বিশেষ সম্মানীর আওতায় শুধুমাত্র করোনা আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্য সেবা কর্মীরা এককালীন ২ মাসের মূল বেতনের সমপরিমাণ সম্মানি পাওয়ার যোগ্য।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ