অর্থনৈতিক সংকোচন বাড়ছে মালয়েশিয়ায়

অর্থনৈতিক সংকোচন বাড়ছে মালয়েশিয়ায়
করোনার কারণে মালয়েশিয়ার অর্থনীতিতে ক্ষত আরো গভীর হচ্ছে। ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে গত বছরের শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) দেশটির অর্থনৈতিক সংকোচন বেড়েছে। সব মিলিয়ে ১৯৯৮ সালে এশিয়ায় তৈরি হওয়া আর্থিক সংকটের পর সবচেয়ে বাজে অবস্থার দিকে এগোচ্ছে দেশটির অর্থনীতি।

শেষ প্রান্তিকে মালয়েশিয়ার জিডিপি আগের বছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৪ শতাংশ সংকুচিত হয়েছে, যা পূর্বানুমানের চেয়ে কিছুটা বেশি। বিশ্লেষকরা আলোচ্য সময়ের জন্য ৩ দশমিক ১ শতাংশ সংকোচনের পূর্বাভাস দিয়েছিলেন। চতুর্থ প্রান্তিকের এই নেতিবাচক ফল দেশটির পুরো অর্থবছরের দুর্দশা আরো বাড়িয়ে দিয়েছে। সার্বিকভাবে গত অর্থবছরে দেশটির অর্থনীতি ৫ দশমিক ৬ শতাংশ সংকুচিত হয়েছে, যেখানে সরকারের পক্ষ থেকে ৩ দশমিক ৫ শতাংশ থেকে ৫ দশমিক ৫ শতাংশ সংকোচনের প্রাক্কলন করা হয়েছিল। মালয়েশিয়ায় ১৯৯৮ সালের পর জিডিপিতে এত বড় পতন আর কখনো দেখা যায়নি।

সংকোচনের এই মাত্রা দেশটির অর্থনীতির জন্য আরো বেশি চ্যালেঞ্জ তৈরি করবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। সিঙ্গাপুরভিত্তিক ওভারসি-চাইনিজ ব্যাংকিং করপোরেশনের অর্থনীতিবিদ উইলিয়ান উইরান্টো বলেন, বছর শেষে এসেও দেশটির অর্থনীতিতে এই নেতিবাচক ধারা নিঃসন্দেহে একটি চ্যালেঞ্জিং বিষয়।

ব্যাংক নেগারা মালয়েশিয়ার গভর্নর নুর শামসিয়াহ বিনতে মোহাম্মদ ইউনুস অবশ্য প্রয়োজন হলে নীতিগত সহায়তা বাড়ানোর আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক বর্তমানে যে অবস্থানে রয়েছে, তাতে প্রয়োজন দেখা দিলে অর্থনৈতিক কার্যক্রমে আরো বেশি সহায়তা দেয়া সম্ভব। সূত্র ব্লুমবার্গ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া