আমাদের প্রত্যক্ষ কর বেড়েছে: অর্থমন্ত্রী

আমাদের প্রত্যক্ষ কর বেড়েছে: অর্থমন্ত্রী
প্রতিবেশী দেশগুলোর তুলনায় আমাদের কর জিডিপি অনুপাত এখনো অনেক কম। আমাদের অন্তত ১৫ থেকে ১৭ শতাংশ কর জিডিপি হওয়া উচিত। কিন্তু আমাদের প্রত্যক্ষ কর বেড়েছে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে সেগুনবাগিচায় রাজস্ব বোর্ডের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সেরা করদাতাদের ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, করের আওতা বাড়াতে কর ব্যবস্থাপনা দ্রুত সম্পূর্ণ ডিজিটাল করতে হবে। তাহলে যেসব খাত থেকে কর পাই তা আরও বেড়ে যাবে। নতুন নতুন খাত বের হয়ে আসবে। দেরি না করে কর ব্যবস্থাপনা ডিজিটাল করুন। সেক্ষেত্রে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে রাজস্ব বোর্ডকে।’

তিনি আরও বলেন, ‘নিজে কর দেবেন, অন্যকেও কর প্রদানে উৎসাহিত করবেন। আমাদের অনেকগুলো মেগা প্রকল্পের কাজ চলমান আছে। আরও মেগা প্রকল্প হাতে নেয়া হয়েছে। এতকিছু করা সাহস আসে করদাতাদের কাছ থেকে। এ জন্য করের আওতায় বৃদ্ধি করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।’

অনুষ্ঠানে জাতীয় পর্যায়ে ১৪১ জন সেরা করদাতার মধ্য থেকে ১০ জনকে ১টি সম্মাননাপত্র, ১টি ক্রেস্ট এবং ১টি আইডি কার্ড প্রদান করা হয়। বাকি করদাতাদের নিজ নিজ কর অঞ্চল অফিস থেকে পুরস্কার সংগ্রহ করতে বলা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। অনুষ্ঠানে করদাতাদের সম্মাননাপত্র, আইডি কার্ড ও ক্রেস্ট ছাড়াও প্রথমবারের মত উপহার হিসেবে স্যুভেনিয়র প্রদান করা হয়। এছাড়া একই দিনে সারাদেশের বিভিন্ন কর অঞ্চলে পুরস্কারপ্রাপ্ত করদাতাদের সম্মাননাপত্র দেয়া হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ