ওয়ান স্টপ সেবা প্রদান শুরু করতে যাচ্ছে বিসিক

ওয়ান স্টপ সেবা প্রদান শুরু করতে যাচ্ছে বিসিক
বিসিক সরকারের ২০৪১-এ উন্নত অর্থনীতিতে উন্নয়নের রূপরেখার সাথে সামঞ্জস্য রেখে মহা পরিকল্পনা হাতে নিয়েছে। এর আওতায় বিসিক পঞ্চম প্রতিষ্ঠান হিসেবে ওয়ান স্টপ সেবা প্রদান শুরু করতে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান মোশতাক হাসান।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) এটুআইয়ের কার্যালয়ে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বুধবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বিসিক।

এতে বলা হয়েছে, এই সমঝোতা স্মারকের উদ্দেশ্য হলো ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে নাগরিক সেবায় উদ্ভাবনকে অগ্রাধিকার দিয়ে বিসিক এবং এটুআই যৌথ উদ্যোগ গ্রহণের।

এটুআই-এর প্রকল্প পরিচালক আব্দুল মান্নান বলেন, একশপ মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং নানান দেশে প্রান্তিক উদ্যোক্তাদের পণ্য বিপণন করে আসছেন। একশপে এবং এটুআইর স্কিলস পোর্টাল নিয়ে বিসিক এবং এর উদ্যোক্তাদের নানাবিধ ডিজিটাল সেবায় রূপান্তর করা সম্ভব হবে।

স্মারক অনুযায়ী প্রাথমিক পর্যায়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের উদ্যোক্তাদের জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরিতে সহায়তা, ডিজিটাল দক্ষতা বৃদ্ধি এবং প্রয়োজনীয় মার্কেট লিংকেজ সহায়তা প্রদান করবে এটুআই। এছাড়াও ৬৪ জেলায় বিসিকের ডিসপ্লে সেন্টারগুলোকে অনলাইন প্ল্যাটফর্মের আওতায় আনা হবে। পণ্য উৎপাদন এবং বিপণনে নিযুক্ত কর্মী, উদ্যোক্তা এবং সমবায়/সমিতিগুলোর জন্য প্রশিক্ষণ বিষয়ক কারিগরি পরামর্শ দেয়া হবে।

বিসিকের প্ল্যাটফর্মটি একশপের সঙ্গে ইন্ট্রিগ্রেটেড থাকবে। যেখানে বিসিকের উদ্যোক্তাগণ একশপের লজিস্টিকস সেবা এবং অনলাইনে পেমেন্ট সুবিধা গ্রহণ করতে পারবে। পাশাপাশি সারাদেশে ছড়িয়ে থাকা একশপের বিস্তৃত নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হতে পারবে। দেশে এবং দেশের বাইরে ই-কমার্স কানেক্টিভিটি তৈরিতে একশপ সহযোগিতা প্রদান করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন