গুগল মিট-এর নতুন ফিচার যেভাবে কাজ করবে

গুগল মিট-এর নতুন ফিচার যেভাবে কাজ করবে
গত বছর কাস্টম ব্যাকগ্রাউন্ড ফিচার আনার পর এবার আরও একটি নতুন ফিচার নিয়ে এলো গুগল মিট। এক্ষেত্রে কোনো গুগল মিট ভিডিও কলে জয়েন করার আগে ভিডিও-অডিও কোয়ালিটি চেক করে নিতে পারবেন ব্যবহারকারীরা। যান্ত্রিক কোনো ত্রুটি থাকলে, তার দ্রুত সমাধান করা যাবে।

সংস্থার বার্তা, গ্রিন রুম নামে গুগল মিট-এর এই নতুন ফিচার কলের আগে সমস্ত সমস্যার সমাধান দিতে সক্ষম।

এক্ষেত্রে স্ক্রিনের নিচের দিকে চেক ই্উর অডিও অ্যান্ড বিভিও অপশন পেয়ে যাবেন ব্যবহারকারীরা। এরপর এখান থেকেই মাইক্রোফোন, স্পিকার, ক্যামেরাসহ বাকি বিষয়গুলো খতিয়ে দেখে নিতে পারেন। সম্প্রতি একটি ব্লগপোস্টে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ডিভাইজ ঠিকঠাকভাবে কনফিগার হচ্ছে কি-না, সেটাও বোঝা যাবে। নিজেদের নেটওয়ার্ক কানেক্টিভিটি ঠিক আছে কি-না, সেটাও চেক করতে পারবেন ব্যবহারকারীরা। পাশাপাশি দেখা যাবে, ডিভাইজের অটোমেটিক নয়েজ ক্যানসেলেশন ফিচার ঠিক করে কাজ করছে কি-না।

কোনো সমস্যা হলে তার জানানও দেবে গুগল মিট। সমস্যার সমাধানের জন্য রয়েছে নানা অপশন। নতুন ফিচারের হাত ধরে ব্রাউজার পারমিশনের মাধ্যমে মাইক্রোফোন, ক্যামেরার ব্যবহারের সমস্যা মেটানো যাবে।

সব চেয়ে বড় বিষয় হল, মিউটেড মাইক্রোফোন, সেকেন্ডারি ডিসপ্লে মনিটর, মিসিং হেডফোন, স্পিকার কানেকশন-সহ একাধিক অডিও সমস্যাকেও চিহ্নিত করতে পারে এই ফিচার। তবে মাথায় রাখতে হবে গ্রিন রুম-এর উপরে কোনো নিয়ন্ত্রণ নেই অ্যাডমিনদের।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আজ থেকেই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য। অর্থাৎ শুধুমাত্র গুগল ওয়ার্কস্পেস এসেন্সিয়ালস, বিজনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেন্সিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস গ্রাহকরা এই সেবার সুবিধা পাবেন।

এর পাশাপাশি জি স্যুইট বেসিক, গুগল বিজনেস, গুগল এডুকেশন ও নন-প্রফিট প্ল্যানের গ্রাহকরাও এই ফিচার ব্যবহার করতে পারবেন। সংস্থার তরফে জানানো হয়েছে, আজ থেকেই ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট অংশ এই নতুন ভিডিও ও অডিও টেস্টিং ফিচারের সুবিধা পাবেন। তবে এটি শুধুমাত্র এন্টারপ্রাইজ কাস্টমারদের জন্য।

তবে রেগুলার গুগল মিট গ্রাহকরা কবে থেকে এই সেবা পাবেন, তা এখনো জানা যায়নি। ফিচারের ফ্রি সার্ভিস সম্পর্কেও সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়