ফ্রান্সে করোনা, অনিশ্চিত ‘কান চলচ্চিত্র উৎসব’

ফ্রান্সে করোনা, অনিশ্চিত ‘কান চলচ্চিত্র উৎসব’
প্রতি বছরের মতো এ বছরও ঘনিয়ে এসেছে কান চলচ্চিত্র উৎসবের দিনক্ষণ। আগামী মাসেই বসার কথা কান চলচ্চিত্র উৎসবের। কিন্তু দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের কান শহরের এই বিশাল কর্মযজ্ঞ নিয়ে এবার দেখা দিয়েছে অনিশ্চয়তা। কারণ সেই আয়োজনের প্রস্তুতি এখন থমকে গেছে করোনা ভাইরাসের ভয়ে।

গণমাধ্যম ভ্যারাইটি জানিয়েছে, সম্প্রতি কান শহরে একজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। ফলে পরিস্থিতি কোনদিকে গড়ায় তা এখনই নিশ্চিত করতে পারছেন না কান উৎসব আয়োজকেরা। এবারের কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ১২ থেকে ২৩ মে পর্যন্ত।

উৎসবের একজন মুখপাত্র ভ্যারাইটিকে জানান, করোনা ভাইরাসের কারণে এ বছর উৎসব বাতিল হবে কিনা তা এখনো বলার মতো সময় আসেনি। তবে তারা পুরো বিষয়টি গভীর পর্যবেক্ষণ করছেন। আমরা নিবিড়ভাবে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক কর্তৃপক্ষের নির্দেশনা ও পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। তা ছাড়া উৎসবের বাকি এখনো প্রায় আড়াই মাস।’

তিনি জানিয়েছেন, উৎসব হলে প্রয়োজনীয় সকল সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হবে। সেভাবেই তারা পরিকল্পনা করছেন। যেখানে উৎসবে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য সুরক্ষায় সকল ব্যবস্থাই রাখা হবে।

চীন থেকে ছড়ানো সংক্রামক ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২ হাজার ৯২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিশ্বের ৫০টিরও বেশি দেশে এ রোগে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ১৭৩ জন। যে সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে বিশ্বজুড়ে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে