মসজিদে প্রবেশের পর প্রথম যে কাজ করতে বলেছেন হযরত মুহাম্মদ (সা:)

নিউজ ডেস্ক, অর্থসংবাদ.কম, ঢাকা প্রকাশ: ২০২১-০২-০৭ ১২:২৩:৪১, আপডেট: ২০২১-০২-০৭ ১২:২৮:৩৫

মসজিদে প্রবেশের পর প্রথম যে কাজ করতে বলেছেন হযরত মুহাম্মদ (সা:)

প্রতীকী ছবি

মুসলমানদের ইবাদতের স্থান ‘আল্লাহর ঘর মসজিদ’। মহান রবের ইবাদত-বন্দেগির জন্যই মানুষ মসজিদে প্রবেশ করে। কিন্তু মসজিদে প্রবেশ করেই কি বিশেষ কোনো কাজ আছে? এ সম্পর্কে হাদিস কি বলে?

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মসজিদে প্রবেশ করার পর দুই রাকাআত নামাজ পড়ার জন্য তাগিদ দিয়েছেন। বসার আগেই নামাজ পড়ার দিকনির্দেশনা এসেছে হাদিসে-

হজরত জাবির ইবনে আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন (কোনো এক) জুমআর দিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লোকদের সামনে খুতবাহ দিচ্ছিলেন। এমন সময় এক ব্যক্তি (মসজিদে) এলে তিনি তাকে জিজ্ঞাসা করলেন, ‘ওহে! তুমি কি নামাজ আদায় করেছ? সে বলল, ‘না’। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘উঠ, নামাজ আদায় করে নাও।’ (বুখারি)

মসজিদে প্রবেশ করেই দুই রাকাআত নামাজ আদায় করা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত। মসজিদে ঢুকে দুই রাকাআত নামাজ পড়া ছাড়া বসতে নিষেধ করেছেন প্রিয় নবী। হাদিসের অন্য বর্ণনায় তা সুস্পষ্টভাবে ওঠে এসেছে-

– হজরত আবু কাতাদাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমাদের মধ্যে কেউ মসজিদে প্রবেশ করে যতক্ষণ পর্যন্ত সে দুই রাকাআত নামাজ না পড়ে; ততক্ষন পর্যন্ত যেন না বসে।’ (বুখারি)

– হজরত আবু কাতাদাহ রাদিয়াল্লাহু আনহু থেকে আরও বর্ণিত, নিশ্চয়ই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমাদের মধ্যে কেউ মসজিদে প্রবেশ করে, সে যেন বসার আগে দুই রাকাআত নামাজ পড়ে।’ (বুখারি, মিশকাত)

– হজরত আবু কাতাদা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে, তখন বসার আগে দুই রাকাআত নামাজ আদায় করবে।’ (মুসলিম)

সুতরাং, মুসলমানের উচিত, সপ্তাহিক জুমআ কিংবা প্রতিদিনের পাঁচ ওয়াক্ত নামাজের উদ্দেশ্যে মসজিদে প্রবেশ করে দুই রাকাআত নামাজ পড়া। এটি প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত।

আর জুমআর দিন খুতবাহ শুরু হয়ে গেলে অন্যের খুতবাহ শোনার অসুবিধা যেন না হয় সে দিকে লক্ষ্য রেখেও দুই রাকাআত সুন্নাত আদায় করে নেয়া যেতে পারে। তবে লক্ষ্য রাখতে হবে, এ নামাজ আদায় করা নিয়ে কারো সঙ্গে বাদানুবাদ কিংবা বিশৃঙ্খলায় জড়িয়ে পড়া ঠিক হবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমআর দিনসহ প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের উদ্দেশ্যে মসজিদে যাওয়ার পর দুই রাকাআত নামাজ পড়ে বসার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।