করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু, সতর্ক অবস্থানে ফ্রান্স

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু, সতর্ক অবস্থানে ফ্রান্স
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে প্রথম একজনের মৃত্যু হয়েছে। শনিবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্টেটে করোনাভাইরাসে আক্রান্ত একজনের মৃত্যু হয়। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৭ জনে দাঁড়িয়েছে। সিএনএন।

এছাড়া ফ্রান্সের মন্ত্রিসভার জরুরি বৈঠকে জনসমাবেশে লাগাম টানার পাশাপাশি হাফ-ম্যারাথনও বাতিল করা হয়েছে। রোববার হওয়ার কথা ছিল এই প্রতিযোগিতা।

ফ্রান্সে চার দেওয়ালের মধ্যে পাঁচ হাজারের বেশি মানুষের সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া সবচেয়ে বেশি করোনাভাইরাস আক্রান্ত হয়েছে যে এলাকায়, সেই প্যারিসের উত্তরাঞ্চলে সব ধরনের গণজমায়েত নিষিদ্ধ করা হয়েছে। শনিবার পর্যন্ত ফ্রান্সে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৩ জনে। এর মধ্যে এই রোগে ইউরোপের দেশটিতে মৃত্যু হয়েছে দুজনের।

ক্রমশ বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন ৫০টির বেশি দেশ ও অঞ্চলে বিস্তৃতি নিয়েছে। বিশ্বজুড়ে এতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৫ হাজার ২০৭ জনে। আর মৃত্যু হয়েছে ২৯৩২ জনের। আক্রান্ত ও মৃতদের অধিকাংশই চীনের, যেখানে ডিসেম্বরের শেষে এই রোগ প্রথম দেখা দেয়।

চীনের বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাস ছড়ানো দক্ষিণ কোরিয়ায় নতুন করে এই রোগে আক্রান্ত হয়েছেন আরও ২১৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৩১৫০ জন।

দেশটিতে মৃতের সংখ্যা ১৭ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে সাউথ কোরিয়ান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন।

আক্রান্তের সংখ্যা বেড়েছে ইতালিতেও। সেখানে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩০৭ জন, মোট আক্রান্ত এক হাজার ১২৮ জন। এ দেশে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ২৯।

শনিবার জাপানে নতুন অঅরও নয়জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সবমিলিয়ে আক্রান্ত ৯৪৪ জন। জাপানে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১১ জনের।

ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে পৌঁছেছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। আর আক্রান্ত হয়েছেন ৫৯৩ জন।

ইরানের প্রতিবেশী ইরাকে এই নতুন ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ জনে।

আরও যেসব দেশে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে সেগুলো হল- আফগানিস্তান (১), আলজেরিয়া (১), অস্ট্রেলিয়া (২৫), অস্ট্রিয়া (২), বাহরাইন (৩৮), বেলারুশ (১), বেলজিয়াম (১), ব্রাজিল (১), কম্বোডিয়া (১), কানাডা (১), ক্রোয়েশিয়া (১), ডেনমার্ক (১), মিশর (১), এস্তোনিয়া (১), ফিনল্যান্ড (২), জর্জিয়া (১), জার্মানি (৫৩), গ্রিস (৪), হংকং (৯৪, মৃত্যু ২), আইসল্যান্ড (১), ভারত (৩), ইসরাইল (৭), কুয়েত (৪৩), লেবানন (৩), লিথুয়ানিয়া (১), ম্যাকাও (১০), মালয়েশিয়া (২৫), মেক্সিকো (১০), মোনাকো (১), নেপাল (১), নেদারল্যান্ডস (১), নিউ জিল্যান্ড (১), নাইজেরিয়া (১), উত্তর মেসিডোনিয়া (১), নরওয়ে (১), ওমান (৫), পাকিস্তান (৪), ফিলিপিন্স (৩, মৃত্যু ১), কাতার (১), রোমানিয়া (১), রাশিয়া (৫), সিঙ্গাপুর (১০২), স্পেন (৪৬), শ্রীলঙ্কা (১), সুইডেন (১), সুইজারল্যান্ড (১৫), তাইওয়ান (৩৯, মৃত্যু ১), থাইল্যান্ড (৪২), আরব আমিরাত (১৯), যুক্তরাজ্য (২০), ভিয়েতনাম (১৬)।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া