শরণার্থীদের জন্য আইরিশ সরকারের নতুন আইন

শরণার্থীদের জন্য আইরিশ সরকারের নতুন আইন
আয়ারল্যান্ড সরকার শরণার্থীদের জন্য নতুন আইন করেছে। আইন অনুযায়ী শরণার্থী হিসেবে আশ্রয়ের আবেদন করার ছয়মাস পর থেকেই তারা কাজের অনুমতির আবেদন করতে পারবে।

সম্প্রতি দেশটির বিচার বিভাগ নতুন এই আইন করেছে। তবে এই সময়সীমা কমিয়ে তিন মাস করার দাবিতে অটল রয়েছে শরণার্থীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো। আগে আশ্রয়প্রার্থীদের কাজের অনুমতির আবেদন করতে ন্যূনতম নয় মাস অপেক্ষা করতে হতো। এছাড়া কাজের ক্ষেত্রে আশ্রয় প্রার্থীদের ছয় মাসের যে অনুমতি দেয়া হতো সেটি বাড়িয়ে এক বছর করা হয়েছে নতুন এই আইনে।

ইউরোপের এই দেশটিতে ২০১৮ সাল পর্যন্ত শরণার্থীরা কাজের অনুমতি পেতনা। ওই বছর তাদের কাজের অনুমতি দিয়ে একটি আইন পাস করে আইরিশ সরকার। এরপর থেকে সরকারি চাকুরি, প্রতিরক্ষাবাহিনী, পুলিশসহ কয়েকটি সেক্টর বাদে অন্যত্র কাজের সুযোগ পায় শরণার্থীরা।

এর আগে শরণার্থীদের কাজের ওপর নিষেধাজ্ঞা ছিল দেশটিতে; কিন্তু আইরিশ সুপ্রিম কোর্ট এই নিষেধাজ্ঞাকে অসাংবিধানিক সাব্যস্ত করার পর বিশাল সংখ্যক শরণার্থীর জন্য তৈরি হয় কাজের সুযোগ।

সর্বশেষ এই ঘোষণার আয়ারল্যান্ডে শরণার্থী হিসেবে আশ্রয়ের জন্য আবেদন করার ছয় মাস পর যে কেউ কাজের অনুমতির জন্য আবেদন করতে পারবে এবং কাজের অনুমতি পেলে এখন থেকে প্রতি ছয় মাসের বদলে এক বছর পর পর সেই অনুমতি নবায়ন করতে হবে। আইরিশ সরকারের এক ঘোষণায় বলা হয়েছে, নয় মাসের শর্ত পূরণ না হওয়ায় গত ছয় মাসে যেসব শরণার্থীর কাজের আবেদন প্রত্যাখান করা হয়েছে,তারা আবার নতুন করে আবেদন করতে পারবে।

সরকারের সময় কমানোর সিদ্ধান্তকে উদ্বাস্তু অধিকার সংস্থা নাস্ক স্বাগত জানিয়ে বলেছে, আমরা আশা করছি ছয় মাসের এই শর্ত পরবর্তীতে শরণার্থীদের কাজের অনুমতির ক্ষেত্রে সময় কমিয়ে তিন মাস করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া