বাণিজ্যের প্রসারে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা জরুরি

বাণিজ্যের প্রসারে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা জরুরি
বিশ্বব্যাপী দেশীয় পণ্য ও প্রতিষ্ঠানের পরিচিতি তুলে ধরার পাশাপাশি ব্যবসা -বাণিজ্যের প্রসারে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা জরুরি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর উত্তরায় পিপিএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ওয়েবসাইট ( www.pps.com.bd) উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

এ সময় উপস্থিত ছিলেন পিপিএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শায়লা সাবরিন।

এইচ টি ইমাম বলেন, যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। তথ্যপ্রযুক্তির সর্বোত্তম ব্যবহার এ ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখছে। তিনি বলেন, একটা সময় বাংলাদেশে গৃহ নির্মাণ ও কৃষিকাজে লোহার তৈরি পাইপের ব্যাপক চাহিদা থাকলেও টেকসই, দীর্ঘস্থায়ী ও দামে সাশ্রয়ী হওয়ায় ইউপিভিসি পাইপ ও ফিটিংস পণ্য দেশের সর্বত্রে আজ ব্যবহৃত হচ্ছে।

পিপিএস প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শায়লা সাবরিন বলেন , বিশ্বমানের ইউপিভিসি পণ্য ক্রেতাদের দোরগোড়ায় পৌঁছে দিতে ২০১৫ সালে পিপিএস ইউপিভিসি পাইপ ও ফিটিংস পণ্যের উৎপাদন কার্যক্রম শুরু করে। পিপিএস দেশের অভ্যন্তরে এসব পণ্যের চাহিদার বড় অংশের যোগান দিচ্ছে। পিপিএস এর ইউপিভিসি পণ্য কৃষিসহ বিভিন্ন কনস্ট্রাকশন কাজে ব্যবহৃত হওয়ায় বিশ্বের অন্যান্য দেশেও এর চাহিদা রয়েছে ব্যাপক। ভারত, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় এসব পণ্য নিয়মিত রফতানি হচ্ছে বলেও তিনি জানান।

তিনি আরও বলেন, যুগের পরিবর্তনের সাথে তাল মিলিয়ে মানুষের পছন্দ ও চাহিদার পরিবর্তন ঘটেছে। কৃষিকাজ, গৃহ নির্মাণসহ যেকোন নির্মাণ কাজে ইউপিভিসি পণ্যের ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি