পাওয়ার ব্যাংক কেনার আগে যা জানা দরকার

পাওয়ার ব্যাংক কেনার আগে যা জানা দরকার
বর্তমান জেনারেশনের অনেকেই বিভিন্ন সময় ফোন নিয়ে ব্যাস্ত থাকেন। যার ফলে গুরুত্বপূর্ণ সময়গুলোতে অনেকেই পাওয়ার ব্যাংক ব্যাবহার করে। অনেকে হয়তো প্লানিং করেছে যে পাওয়ার ব্যাংক কেনা উচিত। তবে কেনার আগে কিছু জিনিস মাথায় রেখে কিনতে হবে।

পাওয়ার ব্যাংক কেনার ক্ষেত্রে প্রথমে যে ভুলটি আমরা করে থাকি সেটি হচ্ছে, দোকানে যাওয়ার পর দোকানদারের রিকমেন্ডেশন অনুযায়ী পাওয়ার ব্যাংক কিনে নিয়ে আসি। এটা করা যাবেনা। একটি পাওয়ার ব্যাংক কেনার আগে আপনাকে অবশ্যই, সেটির ব্যাপারে ভালো ধারনা রাখতে হবে। সেটা কোন ব্র্যান্ডের বা কতদিন ভালোভাবে সার্ভিস দিবে এসব। এছাড়াও অনেক দোকানে দেখা যায় বিভিন্ন ধরনের পাওয়ার ব্যাংক রয়েছে, যেগুলো ৪০০০০/৫০০০০ এমএইচের। কিন্তু, সেটা কিনে আনার পর হয় বিধি বাম। পরে সেটি কিছুদিনের মধ্যেই এক্সপায়ার হয়ে যায়। এজন্য পাওয়ার ব্যাংক কিনলে, ভালো মানের একটি ব্র্যান্ডের পাওয়ার ব্যাংক কেনা আমাদের সবারই উচিত।

পরের যে ভুলটি আমরা করে থাকি, সেটা হচ্ছে পাওয়ার ব্যাংকের ক্যাপাসিটি। ধরেন আপনার কাছে রয়েছে ১০০০০ এমএইচের একটি পাওয়ার ব্যাংক এবং আপনার স্মার্টফোনের ব্যাটারী ৫০০০ এমএইচের। এখন স্বাভাবিক ভাবে ভাবলে বোঝা যায়, যে এই পাওয়ার ব্যাংকটি আপনার স্মার্টফোনকে দুইবার চার্জ করতে পারবে। কিন্তু, না আসলে ব্যাপারটা এমন নয়। আপনার ফোনটি যখন এই ১০০০০ এমএইচের পাওয়ার ব্যাংকটি দিয়ে চার্জ করবেন, তখন কিন্তু চার্জিং পাওয়ার ১০০০০ এমএইচে থাকবেনা। কারন আপনারা যখন এই পাওয়ার ব্যাংক দিয়ে ফোন চার্জ করবেন তখন, সেই পাওয়ার ব্যাংকের কনভার্শন লস হয়। মানে এটির কিছু পাওয়ার লস হয়। এরকম কেনো হয়। আসলে পাওয়ার ব্যাংকে যে ব্যাটারী ব্যাবহার করা হয়, সেটি হয়ে থাকে লিথিয়াম পলিমারের। এই ব্যাটারীর হায়েস্ট ভোল্টেজ হচ্ছে ৩.৭ স্ট্যানডার্ড ভোল্টেজ। আমাদের ফোন যখন চার্জ হয় তখন নিম্নে দরকার হয় ৫ ভোল্টেজ এর। তো সেই ৩.৭ ভোল্টকে ৫ ভোল্টে কনভার্ট করার জন্য এই পাওয়ার ব্যাংগুলোতে থাকে কনভার্শন চিপ। যখন এই চিপটি এই কনভার্ট করে, তখনই এটির কিছু পাওয়ার লস হয়। এটির কারনেই ফোন চার্জিং এর সময়, পাওয়ার ব্যাংকে থাকা ব্যাটারীর ক্যাপাসিটি কমতে থাকে৷ এজন্য সবসময় চেষ্টা করবেন, বেশি ক্যাপাসিটির একটি পাওয়ার ব্যাংক কেনার।

পাওয়ার ব্যাংকের পোর্টের ওপর বেশি নজর রাখা উচিত। অধিকাংশ পাওয়ার ব্যাংকেই দুইটি পোর্ট থাকে। একটি থাকে চার্জ করার জন্য আউটপুট পোর্ট এবং আরেকটি ইনপুট পোর্ট। অনেক পাওয়ার ব্যাংকে একটি পোর্টও থাকে। আমরা যদি মাল্টিপল ডিভাইস একসাথে চার্জ করতে চাই সেক্ষেত্রে আমাদের দুইটি পোর্টের পাওয়ার ব্যাংক কিনতে হবে। দুইটি পোর্টের চার্জিং ক্যাপাসিটি যদি সমান হয় তাহলে সেটা ঠিক থাকবে। যদি দেখা যায় কমবেশি, তাহলে সেই পাওয়ার ব্যাংক না কেনাটাই ভালো হবে।

অবশ্যই চেষ্টা করবেন কমদামী পাওয়ার ব্যাংক ব্যাবহার না করার।-টেকজুম

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়