পাকিস্তানে ফেইসবুক গুগলের সেবা বন্ধের হুমকি

পাকিস্তানে ফেইসবুক গুগলের সেবা বন্ধের হুমকি
ফেইসবুক, গুগল, টুইটারসহ অন্য প্রযুক্তি প্রতিষ্ঠান পাকিস্তানে তাদের সেবা বন্ধের হুমকি দিয়েছে। অনলাইন মাধ্যম নিয়ন্ত্রণের জন্য পাকিস্তান সরকারের নতুন নীতিমালার বিরোধিতা করে এমন হুঁশিয়ারি দিয়েছে প্রতিষ্ঠানগুলো।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, প্রযুক্তি প্রতিষ্ঠানের জোটভিত্তিক সংগঠন এশিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি) থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়ে নতুন নীতিমালা সংশোধনের আহ্বান জানানো হয়েছে।

‘যে নীতিমালা সম্প্রতি লেখা হয়েছে, তার অধীনে এআইসি সদস্যদের পাকিস্তানে কার্যক্রম চালু রাখা এবং ব্যবসা করা মারাত্মক কঠিন,’ সংগঠনটি চিঠিতে লিখেছে, ‘এটি সংশোধন না করা হলে সেবা বন্ধ করে দিতে হবে।’

দেশটির নতুন নীতিমালায় সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠানগুলোতে ইসলামাবাদে অফিস খুলতে নির্দেশ দেওয়া হয়েছে। ডেটা সার্ভিস তৈরি করতে বলা হয়েছে, যাতে ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণ করা যায় এবং যেকোনো সময় সরিয়ে ফেলা যায়।

কর্তৃপক্ষের নির্দেশ মেনে এসব কাজ করতে ব্যর্থ হলে কার্যক্রম স্থগিতের পাশাপাশি বড় অঙ্কের জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে।

এআইসি বলছে, ‘আমরা সামাজিক যোগাযোগমাধ্যম নীতিমালার বিরুদ্ধে নই। পাকিস্তানে এখনই কঠোর নিয়ম আছে। নতুনভাবে এসব করা হলে ব্যবহারকারীর প্রাইভেসি হুমকিতে পড়বে।’

পাকিস্তানের আইন অনুযায়ী, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান টার্গেট করে সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো অপরাধ করলে নাগরিকদের শাস্তির আওতায় আনা হবে। কনটেন্ট সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হবে।

সংশ্লিষ্ট কোম্পানি ১৫ দিনের ভেতরে এসব করতে ব্যর্থ হলে তাদের কার্যক্রম স্থগিতের পাশাপাশি সর্বোচ্চ ৫০০ মিলিয়ন পাকিস্তানি রুপি বা ৩ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়