ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণে ‘ক্রেডিট গ্যারান্টি’ দেবে বাংলাদেশ ব্যাংক

ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণে ‘ক্রেডিট গ্যারান্টি’ দেবে বাংলাদেশ ব্যাংক
কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) খাতের উদ্যোক্তাদের সব ধরনের ঋণের বিপরীতে এখন থেকে ‘ক্রেডিট গ্যারান্টি’ দেবে বাংলাদেশ ব্যাংক। এর আগে শুধু চলতি মূলধন (ওয়ার্কিং ক্যাপিটাল) ঋণের বিপরীতে এ ক্রেডিট গ্যারান্টি সুবিধা দেয়ার জন্য উন্মুক্ত ছিল।

সোমবার (১ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট ক্রেডিট গ্যারান্টি স্কিম ইউনিট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে দেশে কার্যরত সব ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, ক্রেডিট গ্যারান্টি সুবিধা কুটির, মাইক্রো ও ক্ষুদ্র (সিএমএস) উদ্যোগ খাতে শুধুমাত্র চলতি মূলধনের (ওয়াকিং ক্যাপিটাল) জন্য উন্মুক্ত ছিল। সমগ্র সিএমএসএমই খাতে কোভিড-১৯ এর বিরূপ প্রভাব পড়েছে। এতদ্ব্যতীত কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোক্তারা অনেক সময় চলতি মূলধন ঋণ গ্রহণ না করে শুধুমাত্র স্বল্প মেয়াদী ঋণ/বিনিয়োগ সুবিধা গ্রহণ করে থাকেন। বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় আলোচ্য ক্রেডিট গ্যারান্টি স্কিম এর সুবিধা চলতি মূলধন এর পাশাপাশি মেয়াদী ঋণ/বিনিয়োগের জন্যও প্রযোজ্য হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো প্রতি মাসের প্রথম ১০ কার্যদিবসের মধ্যে গ্যারান্টি রেজিস্ট্রেশনের জন্য আবেদন করার সুযোগ ছিল। এটি পাঁচদিন বাড়িয়ে প্রতি মাসের ১৫ তারিখ মধ্যে ঋণ গ্যারান্টি রেজিস্ট্রেশনের আবেদন করতে পারবে ব্যাংকগুলো। সার্কুলারের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে -বলেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর হবে।

এর আগে মহামারিকালে ব্যাংকগুলো যাতে বেশি ছোট ছোট ঋণ বিতরণ করে, এ জন্য বিদায়ী বছরের জুনে ‘ক্রেডিট গ্যারান্টি স্কিম বা ঋণ নিশ্চয়তা স্কিম’ নামে একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। সরকার ও বাংলাদেশ ব্যাংক এই তহবিলের প্রয়োজনীয় অর্থের সংস্থান করছে। কুটির, মাইক্রো ও ক্ষুদ্র উদ্যোগের আওতায় ম্যানুফ্যাকচারিং ও সেবা খাতে সর্বোচ্চ ৭০ শতাংশ ব্যবসা খাতে সর্বোচ্চ ৩০ শতাংশ গ্যারান্টি দেয়া যাবে।

নির্দেশনায় বলা হয়েছে, ন্যূনতম তিন বছর সিএমএস খাতে ঋণ প্রদানের অভিজ্ঞতা আছে এবং যে বছর আলোচ্য গ্যারান্টি স্কিমের আওতায় গ্যারান্টি সুবিধার জন্য আবেদন করতে পারবে। তার পূর্ববর্তী বছরের ৩১ ডিসেম্বর ভিত্তিক খেলাপি ঋণ ১০ শতাংশ বা তার কম; এ ধরনের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো আলোচ্য স্কিমের জন্য যোগ্য বিবেচিত হবে। তবে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকসমূহ কর্তৃক ঋণ সুবিধা প্রদানের ক্ষেত্রে গ্যারান্টি সুবিধা প্রাপ্তির জন্য এ বিধি-নিষেধ প্রযোজ্য হবে না। সিএমএস ঋণের জন্য বিদ্যমান সীমা যাই থাকুক না কেন আলোচ্য স্কিমের আওতায় গ্যারান্টির জন্য ঋণ সুবিধার পরিমাণ হবে সর্বনিম্ন ২ লাখ টাকা এবং সর্বোচ্চ ৫০ লাখ টাকা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
ব্যাংকে চাকরির আবেদনের বয়সসীমা শিথিল
মাসিক সঞ্চয় হিসাব খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে
ফের এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন
অফিসার পদে ৭৮৭ জনকে নিয়োগ দেবে সরকারি ৫ ব্যাংক
ন্যাশনাল ব্যাংকের নতুন পরিচালক হলেন যারা