দুই মাসের মধ্যে পুঁজিবাজারে আসছে সুইজারল্যান্ডের বিনিয়োগ

দুই মাসের মধ্যে পুঁজিবাজারে আসছে সুইজারল্যান্ডের বিনিয়োগ
রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী একমাত্র প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) প্রায় ১৭ হাজার কোটি টাকার (২ বিলিয়ন ডলার) বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।এ বন্ডে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে সুইজারল্যান্ডের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ক্রেডিট সুইস ব্যাংক। এর মাধ্যমে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের স্বল্প সুদে ঋণ দিতে পারবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।আগামী দুই মাসের মধ্যে এই টাকা আসবে বলে মনে করছে বিএসইসি।

সোমবার (১ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেতৃত্বে আইসিবি ও ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিদের বৈঠকে এ বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে।

বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম, আইসিবির চেয়ারম্যান ড. মো. কিসমাতুল আহসান, প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন এবং ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠকে ক্রেডিট সুইস ব্যাংকের প্রতিনিধিরা আইসিবির বন্ডে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন। তবে তারা এই বিনিয়োগে যাওয়ার আগে ক্রেডিট রেটিংয়ের মাধ্যমে আইসিবির সক্ষমতা যাচাই করতে চায়। ওই রেটিংয়ের ওপর ভিত্তি করে তারা নির্ধারণ করবে কী পরিমাণ বিনিয়োগ করা হবে। যদি আইসিবির সক্ষমতা ভালো হয়, তাহলে বেশি করে বিনিয়োগ করবে। এক্ষেত্রে ওই ব্যাংকসহ অন্যদের সঙ্গে নিয়েও বিনিয়োগ করতে পারে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে জানান, কমিশন আইসিবির বন্ড ইস্যুর মাধ্যমে ১৭ হাজার কোটি টাকা (২ বিলিয়ন মার্কিন ডলার) সংগ্রহ করতে চায়। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এ অর্থ সংগ্রহ করা হবে। এক্ষেত্রে সুইজারল্যান্ডের ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান থাকতে পারে। এজন্য আইসিবিকে সরকারের অনুমোদন নিতে হবে। এছাড়া, আইসিবিকে ক্রেডিট রেটিংয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত রাখতে বলা হয়েছে।

প্রসঙ্গত, শেয়ারবাজারকে সাপোর্ট দিতে আইসিবি বন্ড ছেড়ে অর্থ সংগ্রহ করা হবে। ওই অর্থ থেকে স্বল্প সুদে শেয়ারবাজারের বিভিন্ন মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানকে ঋণ প্রদান, নিজস্ব ঋণ পরিশোধ ও নিজের পোর্টফোলিওতে বিনিয়োগ করবে আইসিবি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত