মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি
সম্প্রতি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির তালিকায় নাম ওঠে জাপানের চিতেসতু ওয়াতানাবের। ১৯০৭ সালের ৫ মার্চ জাপানের রাজধানী টোকিওর উত্তরে অবস্থিত নিগাতা এলাকায় জন্মগ্রহণ করেন তিনি। গত রোববার তারই নার্সিং হোমে মৃত্যুবরণ করেছেন তিনি। তার বয়স হয়েছিল ১১২ বছর।

দেশটির স্থানীয় কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপি। প্রতিবেদনে বলা হচ্ছে, দুই সপ্তাহ আগে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস’ কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তাকে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে স্বীকৃতি দেয়। স্বীকৃতি পাওয়ার কয়েক দিনের মধ্যেই মৃত্যুবরণ করলেন তিনি।

মৃত্যুর সময় ওয়াতানাব পাঁচ সন্তান রেখে গেছেন। মৃত্যুর আগে এতদিন বেঁচে থাকার রহস্য নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, দীর্ঘজীবী হওয়ার গোপন সূত্র হলো ‘রাগান্বিত হওয়া যাবে না এবং সবসময় হাসিমুখে থাকা। তবে তিনি স্বীকার করেন যে, কাস্টার্ড পুডিং আর আইসক্রিমের মতো মিষ্টান্নের প্রতি প্রবল ঝোঁক ছিল তার।

তার মৃত্যুর পর এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ইসাকু তোমোয়ে। তিনিও জাপানের নাগরিক। তার বয়স এখন ১১০। তবে তিনিই যে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি তার আনুষ্ঠানিক স্বীকৃতি এখনো মেলেনি। এছাড়া বর্তমান পৃথিবীর সবচেয়ে বয়স্ক নারীও জাপানের। তার নাম কানে তানাকা। ওই বৃদ্ধার বয়স এখন ১১৭।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়