দিল্লির সহিংসতায় বিরোধী দলের উপর দোষ চাপাচ্ছে বিজেপি

দিল্লির সহিংসতায় বিরোধী দলের উপর দোষ চাপাচ্ছে বিজেপি
দিল্লির সহিংসতা নিয়ে বিরোধী দল কংগ্রেসকে দায়ী করা অব্যাহত রেখেছেন ক্ষমতাসীন বিজেপি নেতারা। শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংকে উদ্দেশ্য করে বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেছেন, ‘আমাদের রাজধর্ম শেখাবেন না’।

দিল্লির দাঙ্গার ঘটনার প্রতিবাদ জানিয়ে বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি দেন প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী, মনমোহন সিং-সহ অন্যান্য শীর্ষ নেতা। স্মারকলিপি দেওয়ার পরে রাষ্ট্রপতি ভবনের বাইরে উপস্থিত সাংবাদিকদের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ‘গত চার দিন ধরে দিল্লির বুকে যে তাণ্ডব চলেছে, তা ভীষণ উদ্বেগের। দাঙ্গায় ৩৪ জনের মৃত্যু হয়েছে। প্রায় দু’শ বেশি মানুষ আহত হয়েছে। এই ঘটনা জাতীয় লজ্জা।’ দিল্লিতে সহিংসতা মোকাবিলায় বিজেপি সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

শুক্রবার ভারতের আইন ও বিচার মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ বলেন, কংগ্রেস শুধুমাত্র ভোটব্যাংক রাজনীতি করতে চায়। তিনি দাবি করেন, বিজেপি রাজনীতি নয় শুধুমাত্র শান্তি চায়। কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী উসকানিমূলক ভাষা ব্যবহার করেছেন বলে অভিযোগ করেন রবি শঙ্কর প্রসাদ। কংগ্রেস নেতারা শাহিনবাগ পরিদর্শন করে বিক্ষোভে উসকানি ছড়িয়েছে দাবি করে বিজেপি’র এই নেতা প্রশ্ন রাখেন, ‘উত্তেজনা কারা ছড়িয়েছে’?

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে ভারতের নাগরিকত্ব আইন সংশোধন করে ক্ষমতাসীন বিজেপি সরকার। বিতর্কিত এই আইনে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা অমুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তবে আইনটিকে বৈষম্যমূলক অভিহিত করে ভারতজুড়ে এর বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। দিল্লিতে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে গত রবিবার দিল্লি পুলিশকে আল্টিমেটাম দেন বিজেপি নেতা কপিল মিশ্র। আর এরপরই সেখানে ব্যাপক সহিংসতা শুরু হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া