ট্রাম্পের অভিশংসনের চূড়ান্ত শুনানি ফেব্রুয়ারিতে

ট্রাম্পের অভিশংসনের চূড়ান্ত শুনানি ফেব্রুয়ারিতে
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের চূড়ান্ত শুনানি আগামী ফেব্রুয়ারিতে শুরু হতে যাচ্ছে। আর এ শুনানিতে অংশ নিতে একদল আইনজীবী নিয়োগ দিচ্ছেন ট্রাম্প। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের এই আইনজীবী দলে নেতৃত্ব দিতে যাচ্ছেন বাচ বোয়ার্স, যিনি জর্জ ডব্লিউ বুশ প্রশাসনে মার্কিন বিচার বিভাগে কর্মরত ছিলেন। এই আইনজীবী তার দলে নতুন সদস্য যোগ করতে কাজ করে যাচ্ছেন।

এর আগে সাউথ ক্যারোলিনার সাবেক অ্যাটর্নি জেনারেল চার্লি কন্ডনকেও ট্রাম্পের আইনজীবী শিবিরে যোগ দেয়ার জন্য প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু তিনি এই প্রস্তাবকে নাকচ করে দিয়ে বলেছেন, আমি ট্রাম্পের প্রতিনিধিত্ব করছি না, ধন্যবাদ।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, আগামী ৯ ফেব্রুয়ারি সিনেটে বহুল আলোচিত এই অভিশংসন বিচারের কার্যক্রম শুরু হতে পারে বলে প্রতীয়মান হচ্ছে। তবে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে পর্যাপ্ত ভোট পাওয়ার বিষয়ে সংশয়ের কথা জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

স্থানীয় সময় সোমবার (২৫ জানুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ থেকে সিনেটে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দাখিল করা হয়। এতে ট্রাম্পকে বিদ্রোহ ও ক্যাপিটল ভবনে সমর্থকদের হামলায় উসকানি দেওয়ার জন্য অভিযুক্ত করা হয়েছে।

অভিশংসন বিচারে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে সিনেটে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হবে। বর্তমানে সেখানে ৫০টি আসন রিপাবলিকান এবং ৫০টি আসন ডেমোক্র্যাটদের মধ্যে বিভক্ত। ফলে চূড়ান্তভাবে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে হলে ১৭ জন রিপাবলিকান সিনেটরকে তার বিরুদ্ধে রায় দিতে হবে। বাস্তবে এমনটা হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তারপরও যদি শেষ পর্যন্ত ট্রাম্প দোষী সাব্যস্ত হন, তাহলে পৃথকভাবে নেওয়া সাধারণ সংখ্যাগরিষ্ঠ ভোট ট্রাম্পের আবারও কোনও সরকারি পদে অধিষ্ঠিত হওয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। অর্থাৎ, সেক্ষেত্রে ট্রাম্পের ভবিষ্যতে ফের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়া বা রাষ্ট্রীয় কোনও পদে যাওয়ার আর কোনও সুযোগ থাকবে না।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্পই হলেন একমাত্র প্রেসিডেন্ট যাকে দুইবার অভিশংসন করা হলো। এর আগে ২০১৯ সালে ট্রাম্প প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসনের সম্মুখীন হন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া