রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা

রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা
চলতি বছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা ধরা হয়েছে। করোনাভাইরাসের ভ্যাকসিন চলে আসায় রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে অনেকদূর অগ্রসর হওয়া সম্ভব হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে সোমবার (২৫ জানুয়ারি) দুপুর ২টায় এনবিআর সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এমন আশাবাদের কথা জানান।

তিনি বলেন, ‘ভ্যাকসিন এসে গেছে, সহসাই দেয়া শুরু হবে। মানুষের ভেতর করোনা ভীতি দূর হবে। করোনার প্রকোপ কমে আসবে। দেশ স্বাভাবিক অর্থনীতিতে ফিরে আসবে। আমাদের যে টার্গেট, সেটা অর্জন করার পথে অনেক দূর অগ্রসর হব।’

তিনি আরও বলেন, ‘গত অর্থবছরের প্রথম ৬ মাসে রাজস্ব আহরণ ছিল ১ লাখ ৬ হাজার ৮৮ কোটি টাকা। আর চলতি অর্থবছরের প্রথমার্ধে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা। গত অর্থবছরের প্রথম ৬ মাসের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে প্রবৃদ্ধি ৪ দশমিক ১০ শতাংশ।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ অর্থবছরের প্রথম ৬ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৪১ হাজার ২২৫ কোটি টাকা। আদায় হয়েছে ১ লাখ ১০ হাজার ৪৩৪ কোটি টাকা। লক্ষ্যমাত্রার চেয়ে কম আদায় হয়েছে ৩০ হাজার ৭৯১ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মঙ্গলবার (২৬ জানুয়ারি) পালিত হবে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২১’। বৈশ্বিক মহামারীর কারণে এবারে আন্তর্জাতিক কাস্টমস দিবস কিছুটা স্বল্প পরিসরে পালিত হবে। সে কারণে এবারের র‍্যালি করা হচ্ছে না। তবে দিবসটি উপলক্ষে মঙ্গলবার একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে অনলাইন প্ল্যাটফর্মে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ