শুভ জন্মদিন সালাউদ্দিন লাভলু

শুভ জন্মদিন সালাউদ্দিন লাভলু
দর্শকপ্রিয় অভিনেতা, নাটক ও চলচ্চিত্র নির্মাতা সালাউদ্দিন লাভলুর জন্মদিন আজ। তিনি ১৯৬২ সালের ২৪ জানুয়ারি কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। জেলার জুগিয়া গ্রামে এই সাংস্কৃতিক ব্যক্তির জন্ম। বাবা মোঃ সদর উদ্দিন পেশায় একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মা রোকেয়া খাতুন ছিলেন স্কুল শিক্ষিকা। বলতে গেলে এক প্রকার নাটক পাগল মানুষ তিনি।

গ্রামে বেড়ে ওঠা লাভলু ১৯৭৯ সালে চলে আসেন ঢাকায়। এরপর আরণ্যক নাট্যদলে থিয়েটারে যোগদান করেন। এখানে তিনি ১৯৮৫ সাল পর্যন্ত মঞ্চ নাটকে অভিনয় করেন। পরবর্তীতে পথ নাটকেরও নির্দেশনা দিয়েছেন তিনি। মঞ্চই তাকে আজকের লাভলুতে পরিণত করেছে।

টিভি নাটকে লাভলু প্রথম অভিনয় করেন আবদুল্লাহ ইউসুফ ইমাম পরিচালিত ‘দিন রাত্রির খেলা’ নাটকে। টিভিতে তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ছিল খ ম হারুনের পরিচালনায় ‘শংকিত পদযাত্রা’ নাটকটি। তবে সে সময় তার অভিনীত ধারাবাহিক নাটক ‘কোন কাননের ফুল’-এ ‘বুড্ডা আমার ইড্ডা করবে’ সংলাপটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল। মাসুম রেজার রচনায় লাভলু পরিচালিত প্রথম টিভি নাটক ছিল ‘কৈতব’। এতে অভিনয় করেছিলেন আলী যাকের, গোলাম মুস্তাফা ও খালেদ খান। এটি ছিল প্যাকেজের দ্বিতীয় নাটক। ১৯৯৬ সালে বিটিভিতে প্রচার হয়েছিল এটি। একুশে টিভির জন্য তিনি প্রথম ধারাবাহিক নাটক নির্মাণ করেন হাফিজ রেদুর লেখায় ‘গহরগাছি’। নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছিল। এরপর তার পরিচালিত ‘রঙের মানুষ’, ‘ভবের হাট’, ‘সাকিন সারিসুরি’, ‘ঘরকুটুম’, ‘কবুলীয়তনামা’ ধারাবাহিক নাটকগুলো বেশ জনপ্রিয়তা পায়।

সালাউদ্দিন লাভলু নির্মিত একমাত্র চলচ্চিত্র হচ্ছে ‘মোল্লা বাড়ির বউ’। এতে অভিনয় করেছিলেন রিয়াজ, মৌসুমী ও শাবনূর।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে