যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী
যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন অবসারপ্রাপ্ত জেনারেল লয়েড জে. অস্টিন থ্রি। দেশটির ইতিহাসে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ ব্যক্তি, যিনি এই দায়িত্ব পেলেন।

শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গতকাল সিনেটে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অনুমোদন পেয়েছেন অস্টিন। পেন্টাগনের দায়িত্ব পাওয়ার পর তাকে ন্যাটোর সেক্রেটারি জেনারেল ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন।

পেন্টাগন জানায়, গতকাল শপথ নেওয়ার পর অস্টিন পেন্টাগনের প্রধান হিসেবে প্রথম গোয়েন্দা ব্রিফিং পেয়েছেন। এরপর তিনি প্রতিরক্ষা বিভাগের শীর্ষস্থানীয় নেতাদের সঙ্গে করোনাভাইরাস মহামারি নিয়ে একটি বৈঠকে সভাপতিত্ব করেন।

পেশাগত জীবনে ব্যাপক সাফল্যের কারণে অনুপ্রেরণা হয়ে আছেন নতুন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন। লেফটেন্যান্ট কর্নেল হিসেবে তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ সেনা যিনি ৮২তম এয়ারবোন বিভাগের অপারেশন অফিসার হিসেবে মনোনীত হন।

এর আগে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে ২০১২ সালে তিনি দেশটির সেনাবাহিনীর ভাইস চিফ অব স্টাফের দায়িত্ব পেয়েছিলেন। তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ডের নেতৃত্বদানকারীদের মধ্যে প্রথম যিনি মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর তদারকি করেছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া