জেএমআই’র এডি সিরিঞ্জ কিনবে সরকার

জেএমআই’র এডি সিরিঞ্জ কিনবে সরকার
করোনাভাইরাসের টিকা প্রয়োগের জন্য শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেডের কাছ থেকে ৩ কোটি ৩০ লাখ অটোডিজ অ্যাবল (এডি) সিরিঞ্জ কিনছে সরকার।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি)  স্বাস্থ্য অধিদফতর থেকে কোম্পানিটকে একটি কার্যাদেশ দিয়েছে।

এতে বলা হয়, প্রথম ধাপে কোম্পানিটি ৬৬ হাজার সিরিঞ্জ সরবরাহ করবে। বাকি সিরিঞ্জগুলো পর্যায়ক্রমে দেওয়া হবে।

প্রথম লটের সিরিঞ্জ সরবরাহ করা হবে ৩১ জানুয়ারি। এরপর যথাক্রমে ২৮ ফেব্রুয়ারি, ৩০ মার্চ, ১৬ মে ও ২০ জুন তারিখে বাকি সিরিঞ্জগুলো সরবরাহ করা হবে।

জেএমআই’র কাছ থেকে সরকারের কেনা প্রতিটি ০.৫ সিসি বিশেষ ধরনের সিরিঞ্জ দাম ধরা হয়েছে ৫ টাকা ৪০ পয়সা। কোম্পানিটির কাছ থেকে মোট ১৭ কোটি ৮২ লাখ টাকা মূল্যের সিরিঞ্জ কিনছে সরকার।

জানা যায়, প্রথম দিকে চিকিৎসক, নার্স, বীর মুক্তিযোদ্ধা, শিক্ষক, পুলিশ, সেনাবাহিনী, প্রশাসন, সাংবাদিকদের এই টিকা দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন। ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে উদ্বোধন করার কথা রয়েছে।

বাংলাদেশ সরকারিভাবেও ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আরও ৩ কোটি ডোজ টিকা কিনছে, যার প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারির মধ্যে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি জেএমআই করোনা টিকা প্রয়োগের জন্য ইন্দোনেশিয়ার সঙ্গে দেড় কোটি এবং পাকিস্তানের সাথে ২৬ লাখ এডি সিরিঞ্জ রফতানি চুক্তি সম্পন্ন করেছে। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি বৃহৎ চুক্তির বিষয়ে আলোচনা চলমান রয়েছে বলে কোম্পানির সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি