বাংলাদেশ ও তুরস্কের বাণিজ্য বিকাশে বিভিসিআই'র উপর গুরুত্বারোপ

বাংলাদেশ ও তুরস্কের বাণিজ্য বিকাশে বিভিসিআই'র উপর গুরুত্বারোপ
নতুন যুগে বাংলাদেশ এবং তুরষ্কের মধ্যে বাণিজ্য বিকাশের লক্ষ্যে দ্বিপাক্ষিক ভ্যালু চেইনের কৌশল কাজে লাগাতে হবে।এজন্য জোর দিতে হবে বিভিসিআই'র উপর। যৌথ উদ্যোগের মাধ্যমে তুরস্কের প্রযুক্তি জ্ঞান ও অভিজ্ঞতা স্থানান্তরের মাধ্যমে বাংলাদেশের প্রতিযোগিতামূলক খাত ব্যবহার করে দেশীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক বাজারে অংশগ্রহনের সুযোগ তৈরি করা যাবে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) অনুষ্ঠিত বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এবং ফরেন ইকোনমিক বোর্ড অব টার্কি'র (ডিইআইকে) যৌথ আয়োজনে ভার্চুয়াল সম্মেলনে এফবিসিসিআই'র সভাপতি শেখ ফজলে ফাহিম এসব কথা বলেন।

তিনি যৌথ গবেষণা, দক্ষতা, আইসিটি, এগ্রো ফুড প্রসেসিং, এমএসএমইস, টেক স্টার্ট-আপ, ক্রিয়েটিভ এবং কালচারাল স্টার্ট-আপ, নির্মাণ শিল্প, শিপ বিল্ডিং, উচ্চমূল্যের টেক্সটাইল এবং পোশাক শিল্প, টেকসই ভোক্তা পণ্য, সফটওয়্যার, হার্ডওয়্যার, সাইবার সিকিউরিটি কম্পোনেন্টস, ডিফেন্স, লজিস্টিক্স, পর্যটন খাতে যৌথ বিনিয়োগ এবং অংশীদারিত্বের উপর জোর দিয়েছেন।

এছাড়াও তিনি ২০০৮ সাল থেকে প্রাক-কোভিড-১৯ পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন খাতের প্রবৃদ্ধির কথা উল্লেখ করেন। যার মধ্যে বাংলাদেশের জিডিপি ৪০০ শতাংশ প্রবৃদ্ধি, বাণিজ্য ২৪০ শতাংশ প্রবৃদ্ধি, ১৬০ মিলিয়ন জনসংখ্যার জন্য ১০০ শতাংশ বিদ্যুতের কভারেজ, দারিদ্র্যতা ৪৬ শতাংশ থেকে ২১ শতাংশ কমিয়ে আনা, ১২০টি সামাজিক সুরক্ষা প্রোগ্রাম এবং ১ দশমিক ২ মিলিয়ন রোহিঙ্গা শরণার্থীকে আশ্রয় প্রদান উল্লেখযোগ্য।

অন্যদিকে, বাংলাদেশের উন্নয়নের গতিধারার সাথে সামঞ্জস্য রেখে বর্তমান এফবিসিসিআই বোর্ড এলডিসি গ্রাজুয়েশন পরবর্তী প্রযুক্তিগত সক্ষমতা অর্জন করা। এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন, ২০৪১ উন্নত বাংলাদেশ এবং ডেল্টা প্ল্যান ২১০০ জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলি নিরসনের লক্ষ্যে গৃহীত এফবিসিসিআই ইম্প্যাক্ট ৪.০ ইনিশিয়েটিভ ২০৪১ এর কথা তুলে ধরেন।

অনুষ্ঠিত এ সম্মেলনের সভাপতিত্ব করেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।
এছাড়াও প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারী খাতের শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

ডিইআইকের সভাপতি নেল ওলপাক “নতুন এশিয়া” উদ্যোগে বাংলাদেশকে অগ্রাধিকার দেয়ার বিষয়ে কথা বলেছেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির জন্য বেসরকারি খাতের মধ্যে নিয়মিত যোগাযোগের উপর জোর দেয়া প্রয়োজন।

বিডা'র পরিচালক শাহ মাহবুব “বাংলাদেশ অ্যা ল্যান্ড অব গোল্ডেন অপারচুনেটি” বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগের সুযোগের কথা তুলে ধরেন। এছাড়াও বেজা-র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগের সুযোগ-সুবিধার বিষয়ে আলোকপাত করেছেন। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটির (পিপিপিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ উভয় দেশের সরকারী-বেসরকারী পার্টনারশিপ নিয়ে বক্তব্য প্রদান করেছেন।

বাংলাদেশে তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান তুরান এবং তুরষ্কে বাংলাদেশের রাষ্ট্রদূত মসুদ মান্নান সম্মেলনে নতুন যুগের বাংলাদেশ-তুরস্কের অর্থনৈতিক সম্পর্ক জোরদার বিষয়ে তাদের বক্তব্য প্রদান করেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি