বৈশ্বিক টেলিকম খাতের রাজস্ব কমেছে ৪৩ বিলিয়ন ডলার

বৈশ্বিক টেলিকম খাতের রাজস্ব কমেছে ৪৩ বিলিয়ন ডলার
করোনা মহামারি বৈশ্বিক টেলিকম খাতের রাজস্বে বড় ধরনের ঘাটতি সৃষ্টি করেছে। করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট মহামারি ঠেকাতে ঘোষিত লকডাউনে টেলিকম সেবার চাহিদা বাড়লেও রাজস্বে ভাটা পড়েছে। অ্যানালাইসিস ম্যাসনের গবেষণা প্রতিবেদন অনুযায়ী, মহামারীর প্রাদুর্ভাবে গত বছর বৈশ্বিক টেলিকম খাতের রাজস্ব ৪ হাজার ৩০০ কোটি ডলার কমেছে।

চলতি বছর বৈশ্বিক টেলিকম খাতের রাজস্বে কিছুটা প্রবৃদ্ধির দেখা মিলবে। চলমান মহামারীর কারণে সংযোগ এবং রিমোট ওয়ার্কের চাহিদা ক্রমে বাড়ছে। এর সুবাদে ২০২৩ সাল নাগাদ বৈশ্বিক টেলিকম খাতের রাজস্ব করোনা মহামারি শুরুর আগের অবস্থায় ফিরবে বলে মনে করা হচ্ছে। গত বছরজুড়েই বিশ্ববাসী ঘরবন্দি থাকতে বাধ্য হয়েছে। যে কারণে রোমিং, প্রি-পেইড এবং ভয়েসসহ বিভিন্ন সেগমেন্টে টেলিকম খাতের রাজস্ব কমেছে।

গত বছর বিশ্ববাসী ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে গুরুত্বপূর্ণ কিছু সংকটের সামনে দাঁড় করিয়েছে। ফ্রেন্ডস অ্যান্ড ফ্যামিলির সঙ্গে সংযুক্ত থাকা, বিনোদন ও শিক্ষার নতুন মাধ্যম খোঁজা এবং স্বাস্থ্যের যত্ন নেয়ার জন্য টেলিকম সেবা, প্রযুক্তি, মিডিয়া ও এন্টারটেইনমেন্ট সংশ্লিষ্ট উদ্ভাবন কতটা জরুরি ছিল, তা প্রত্যেকে পরখ করেছে। গত বছর বিশ্বজুড়ে টেলিকম সংযোগের চাহিদা বেড়েছে ঠিকই, কিন্তু অন্যান্য সেগমেন্টে টেলিকম প্রতিষ্ঠানগুলোর ব্যবসা খুব একটা ভালো পর্যায়ে ছিল না।

অ্যানালাইসিস ম্যাসনের পূর্বাভাস অনুযায়ী, গত বছর বৈশ্বিক টেলিকম খাত যে পরিমাণ রাজস্ব খুইয়েছে তার এক-তৃতীয়াংশ চলতি বছর পুনরুদ্ধার করা সম্ভব হবে। তবে বিশ্বজুড়ে টেলিকম অপারেটরগুলোর ওপর বিদ্যমান চাপ কমবে না।

এ বিষয়ে অ্যানালাইসিস ম্যাসনের কনজিউমার সার্ভিসেস বিভাগের পরিচালক স্টিফেন সেল বলেন, আগামী এপ্রিল থেকে অনেক অপারেটরকে রাজস্ব প্রবৃদ্ধির প্রতিবেদন দিতে দেখা যাবে। তবে আগামী তিন বছরের আগে সম্পূর্ণরূপে রাজস্ব ঘাটতির মুখ থেকে বেরিয়ে আসা সম্ভব হবে না। সূত্র কনসালট্যান্সি ডটইউক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া