ক্যালিফোর্নিয়াতে মডার্নার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে তদন্ত

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২১-০১-২০ ১৫:৪৬:০৫, আপডেট: ২০২১-০১-২০ ১৫:৪৯:২৬

ক্যালিফোর্নিয়াতে মডার্নার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে তদন্ত

ছবি: এপি

করোনার টিকায় সম্ভাব্য এলার্জিক পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ তদন্ত করছে যুক্তরাষ্ট্রের মডার্না ইনকরপোরেশন। এতে করে টিকাদান কার্যক্রম স্থগিত রয়েছে।

রোববার (১৭ জানুয়ারি) ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য দফতর জানিয়েছে, সান ডিয়েগোতে একটি সেন্টারে তাদের উৎপাদিত টিকার একটি ব্যাচ থেকে টিকা দেওয়া হয়েছে। কিন্তু এরপর তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এলার্জি দেখা দিয়েছে। ফলে বিষয়টি তারা তদন্ত করছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এমনটি জানা যায়।

এতে আরো বলা হয়েছে, লট নম্বর ৪১এল২০এ থেকে রোগীদের টিকা দেয়ার পর ওই টিকায়ন স্থগিত করেছে ক্যালিফোর্নিয়ার এক শীর্ষ মহামারি বিশেষজ্ঞ। এর কারণ, এলার্জি।

এর জবাবে ক্যালিফোর্নিয়ার ওই শীর্ষ মহামারি বিশারদ বলেছেন, একটি কমিউনিটি টিকাদান ক্লিনিকে মডার্নার ওই ব্যাচের টিকা প্রয়োগ করা হয়েছিল বেশ কিছু মানুষের ওপর। কিন্তু এর মধ্যে ২৪ ঘণ্টার মধ্যে ১০ জনের মতো ব্যক্তির এলার্জি প্রতিক্রিয়া দেখা গিয়েছে। ফলে ওই লটের মোট ৩ লাখ ৭ হাজার ৩০০ ডোজ এখন হিমাগারে সংরক্ষিত আছে। এই ব্যাচে মোট উৎপাদন করা হয়েছে ১২ লাখ ৭২ হাজার ২০০ ডোজ।

মডার্না কর্তৃপক্ষ বলছে, অন্য টিকা কেন্দ্রগুলোতে ভ্যাকসিনের একই লট কিংবা অন্য লটের ক্ষেত্রে ধারণার চেয়ে বেশি মানুষের বিরূপ প্রতিক্রিয়া হয়েছে কিনা তা তাদের জানা নেই। ওই লটটির মোট ১২ লাখ ৭২ হাজার ২শ ডোজের মধ্যে প্রায় ১০ লাক ডোজ ৩৭টি অঙ্গরাজ্যের প্রায় ১৭০০ টিকা কেন্দ্রে সরবরাহ করা হয়েছে। ৩ লাখ ৭ হাজার ৩শ ডোজ এখনও অবশিষ্ট আছে।

মডার্না জানিয়েছে, বিরূপ প্রতিক্রিয়ার কারণ এবং ওই লটটির ব্যবহার বন্ধ করতে হবে কিনা তা জানতে তারা মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রকদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। একইসঙ্গে বাড়ছে টিকা ঘিরে আতঙ্ক। চিকিৎসকদের অনেকেই বলছেন, টিকা নিয়ে বহু মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে। তারই মধ্যে অন্যতম টিকা প্রস্তুতকারক সংস্থা মডার্না জানিয়েছে, তাদের ভ্যাকসিন দুই বছর পর্যন্ত কার্যকর থাকবে। যদিও এই তথ্যের পক্ষে কোনও তথ্যপ্রমাণ তারা দেয়নি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।