পচা ডিম কীভাবে বুঝবেন?

পচা ডিম কীভাবে বুঝবেন?
শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠ পর্যন্ত সবাই ডিম খেতে খুব পছন্দ করেন। শরীর দুর্বল হলে ডাক্তার সকালবেলার নাশতায় ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ডিমের মধ্যে প্রোটিন রয়েছে। অন্যান্য প্রোটিনসমৃদ্ধ খাবারের তুলনায় এর দামও কম।

কিন্তু নিম্নমানের ডিম আপনার স্বাস্থ্যের জন্য হিতে বিপরীত হতে পারে। তাই ডিম খাওয়ার আগে তা পচা নাকি ভালো তা যাচাই করে নেওয়া উচিত। স্বাস্থ্য বিষয়ক ওয়েবপোর্টাল হেলথলাইন এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিমের গুণগতমান পরীক্ষা করার খুব সহজ একটি উপায় রয়েছে।

অনেক ডিমবিক্রেতাকে বলতে শোনা যায় যে, আমি কি ডিমের ভেতর ঢুকে দেখেছি? ডিমটা ভালো নাকি খারাপ? ডিম পচা নাকি ভালো তা বোঝা যায় আগে থেকেই। আসুন জেনে নেই কীভাবে বুঝবেন পচা ডিম।

এক গ্লাস পানি নিন। গ্লাসের পানি যেন অর্ধেকের চেয়ে কিছুটা বেশি ভর্তি হয়। এবার একটি ডিম নিয়ে গ্লাসের পানির মধ্যে রাখুন। পানিতে ডুবিয়ে দেওয়ার পর ৩টি অবস্থা দেখা যেতে পারে। ডিমটি যদি পানির একেবারে নিচে চলে যায় তাহলে নিশ্চিত হতে পারেন যে ডিমটি ভালো। কিন্তু এর ব্যতিক্রম হলে ডিম খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে।

ডিমটি যদি পানির নিচে গিয়ে উল্লম্বভাবে দাঁড়িয়ে থাকে, তাহলে এর মানে হলো ডিমটি অনেক পুরোনো এবং এটি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আর যদি দেখা যায় ডিম পানির ওপরে ভাসছে বা উপরে আসছে তাহলে ডিমটি পচা হওয়ার সম্ভাবনাই বেশি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা পচা ডিম না খাওয়ার পরামর্শ দিয়েছেন। নিম্নমানের ডিম সালমোনেলা সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। সালমোনেলা এমন এক ধরনের ব্যাকটিরিয়া যা খাদ্য বিষক্রিয়া ঘটাতে পারে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়