সুগন্ধির ১০ গুণ

সুগন্ধির ১০ গুণ
সুগন্ধির ব্যবহারে রুচির পরিচয় মেলে। নিজেকে মোহনীয় ও অন্যের কাছে আকর্ষণীয় করে তোলে সুগন্ধি।

তবে সুগন্ধি ব্যবহারের আগে সঠিক পদ্ধতি জেনে নেওয়া উচিত। না হয় সুগন্ধি ব্যবহারের মূল উদ্দেশ্যটাই পূরণ হবে না। সুন্দর গন্ধটাই গায়ে ধরবে না।

সুগন্ধির ১০টি গুণ জেনে নেই ঝটপট।

১. দুর্গন্ধ দূর করার পাশাপাশি সুগন্ধি সারা দিন আপনাকে সতেজ ও ফুরফুরে রাখে।

২. যারা মেজাজের ওঠানামা বা মুড সুইং ভুগছেন, তাদের জন্য বেশ কার্যকর সুগন্ধি। মেজাজ নিয়ন্ত্রণে রেখে আপনাকে প্রফুল্ল হতে সাহায্য করে এটি। সুগন্ধি বেছে নিন পছন্দ অনুযায়ী। সুফল টের পাবেন।

৩. সুগন্ধি বাড়ায় আত্মবিশ্বাস। সুন্দর পোশাকের মতো সুগন্ধিও মনোবলকে চাঙ্গা করে তুলতে পারে। দিনটি আরামে কেটে যাবে শরীরের দুর্গন্ধের কথা ভুলে; দেবে না অস্বস্তি আসতে।

৪. পঞ্চ ইন্দ্রিয়ের মধ্যে গন্ধের সংবেদন খুবই গুরুত্বপূর্ণ। কখনও কখনও আপনি শুধু সুন্দর গন্ধের জন্য অন্যের প্রতি আকর্ষণ অনুভব করতে পারেন। সুগন্ধির জাদুতে আপনিও আকর্ষণ করতে পারেন অন্যদের।

৫. সুগন্ধি স্বাস্থ্যের জন্য ভালো, এমন কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে সুগন্ধি ভালো অনুভূতি দেয়, যা পরোক্ষভাবে স্বাস্থ্যের উপকার করতে পারে।

৬. সুগন্ধি সুখস্মৃতি মনে করিয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে। সুগন্ধের সংবেদন যে কাউকে চিনিয়ে দিতেও সহায়তা করে। অনেক নারী তার মায়ের স্মৃতিতে ফিরে যান সেই সুগন্ধি ব্যবহার করেই।

প্রতি বার বেড়াতে গেলে আলাদা আলাদা সুগন্ধি নিয়ে যেতে পারেন। তাহলে দেখবেন পারফিউম দিয়েই অনেক স্মৃতি পুনরুদ্ধার করতে পারবেন।

৭. লেবু জাতীয় ফল, পুষ্পশোভিত বা শীতের মসলাদার সুগন্ধি মনকে শান্ত করতে সাহায্য করে। এ সুগন্ধিগুলো আপনার চাপের স্তর নিয়ন্ত্রণ করে।

৮. সুগন্ধির আরেকটি কাজ হলো অনিদ্রা দূর করায় সহায়তা করা। যেসব সুগন্ধিতে অ্যাসেনশিয়াল ওয়েল থাকে সেগুলো এ কাজে বেশ কার্যকর। রাতের ঘুম আরামদায়ক ও উপভোগ্য করে তুলতে পারে এ ধরনের সুগন্ধি।

৯. সুগন্ধির আরেকটি থেরাপেউটিক প্রভাব হলো এটি হালকা মাথা ব্যাথা দূর করে। পারফিউম যে শুধু সুঘ্রাণই দেবে তা না ভেবে এর বাকি কার্যকারিতাগুলোও কাজে লাগাতে পারেন। এতে আপনার ভালো অনুভূতিই বাড়বে।

১০. যৌন আকর্ষণেও ভূমিকা আছে সুগন্ধির। কিছু পারফিউমে ফেরোমন থাকে যা দাম্পত্য সঙ্গীর প্রতি আকর্ষণ বাড়াতে সহায়তা করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়