হত্যার দায়ে সাজাপ্রাপ্ত সঙ্গীত প্রযোজক’র মৃত্যু

হত্যার দায়ে সাজাপ্রাপ্ত সঙ্গীত প্রযোজক’র মৃত্যু
যুক্তরাষ্ট্রের প্রখ্যাত সঙ্গীত প্রযোজক ফিল স্পেক্টর ৮১ বছর বয়সে মারা গেছেন। মৃত্যুর আগ পর্যন্ত হত্যার দায়ে কারাবন্দী ছিলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

বর্ণিল ক্যারিয়ারে তিনি বিটলস, রাইটয়াস ব্রাদার্স, ইকি এবং টিনা টার্নারের সঙ্গে কাজ করেছেন। উদ্ভাবন করেছেন ওয়াল অব সাউন্ড নামে নতুন ধরনের গান রেকর্ডিং সিস্টেম।

ক্যালিফোর্নিয়ার সংশোধন ও পুনর্বাসন বিভাগ ফিলের মৃত্যুর তথ্যটি নিশ্চিত করেছে। এক বিবৃতিতে তারা জানায়, স্থানীয় সময় ৬টা ৩৫ মিনিটে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ফিল স্পেক্টর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। মেডিক্যাল পরীক্ষক বিভিন্ন পরীক্ষা করার পর জানা যাবে তার মৃত্যুর কারণ।

প্রসঙ্গত, ফিল স্পেক্টর পপ সংগীতের ‘ওয়াল অব সাউন্ড’ রেকর্ডিং ধারার প্রবর্তন করেন। কনসার্ট অর বাংলাদেশ এলবাম সহ-প্রযোজনার জন্য ১৯৭৩ সালে গ্র্যামি পুরস্কার পান ফিল স্পেক্টর।

এছাড়া ৬০ এর দশকে অসংখ্য হিট গানের প্রযোজনা করেন তিনি। রোলিং স্টোন ম্যাগাজিনের ইতিহাসের সেরা শিল্পীদের তালিকাতেও স্থান দেয়া হয় তাকে।

২০০৩ সালে লানা জিন ক্লার্কসন নামে এক হলিউড অভিনেত্রীকে হত্যার অভিযোগ উঠে তার বিরুদ্ধে। দোষী সাব্যস্ত হওয়ার পর ২০০৯ সালে তাকে ১৯ বছরের কারাদণ্ড দেয় আদালত।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে