‘ভারতকে আমেরিকা ভালবাসে, সম্মান করে’, বললেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশ: ২০২০-০২-২৪ ১৬:৩০:০০, আপডেট: ২০২০-০২-২৪ ১৬:৩১:০২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বললেন, “সবসময়েই ভারতের বিশ্বস্ত বন্ধু থাকবে আমেরিকা”, সোমবার ভারত সফরের প্রথমদিনে আহমেদাবাদের স্টেডিয়ামে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট। এদিন সকালেই মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে গুজরাটে পৌঁছান মার্কিন ডোনাল্ড ট্রাম্প। প্রায় ১ লক্ষ জমায়েতের সামনে তিনি বলেন, “নমস্কার, আমেরিকা ভারতকে ভালবাসে”। তিনি আরও বলেন, “আমি আমার বিশেষ বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাই। এই শহরে একজন চা বিক্রেতার সন্তান—স্মরণীয় উথ্থান হয়েছে তাঁর…তিনি একজন মহৎ ব্যক্তি। সবাই তাঁকে ভালবাসে, তিনি একজন দারুণ বক্তা”।

ডোনাল্ড ট্রাম্পের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি “নমস্কার ট্রাম্প” সম্ভাষণ করে বক্তব্য শুরু করেন। প্রধানমন্ত্রী মোদি বলেন, “আমেরিকা-ভারত সম্পর্ক আর অন্য কিছুতে নেই, সম্পূর্ণ বন্ধুত্ত্বপূর্ণ সম্পর্কে রয়েছে”।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দিনের আজ সোমবার সফরে ভারতে এসে পৌঁছান। বিবিসি, হিন্দুস্থান টাইমস ও এনডিটিভি অনলাইন প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান এয়ারফোর্স ওয়ান স্থানীয় সময় দুপুরের কিছু আগে গুজরাটের আহমেদাবাদের বিমানবন্দরে অবতরণ করেন।

ট্রাম্পের স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা ও জামাতা জারেড কুশনার এই সফরে রয়েছেন।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এটাই প্রথম ভারত সফর। তাঁকে স্বাগত জানাতে এলাহি আয়োজন করেছে রাজ্য সরকার।

ট্রাম্পকে আহমেদাবাদের বিমানবন্দরে বিপুল সংবর্ধনা দেওয়া হয়। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এয়ারফোর্স ওয়ানের সিঁড়ি বেয়ে আহমেদাবাদের মাটিতে পা রাখতেই ট্রাম্পকে নিজের চওড়া বুকে টেনে নেন মোদি। ট্রাম্পও মোদিকে জড়িয়ে নেন। উষ্ণ আলিঙ্গনে আবদ্ধ হন দুই নেতা।

বিমানবন্দর থেকে দুই নেতা শবরমতী আশ্রমে যান। সেখান থেকে ট্রাম্প যাবেন মোটেরায়। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি।

ট্রাম্পের আগমন উপলক্ষে তাঁর যাত্রাপথ সাজিয়ে গুছিয়ে ঝকঝকে তকতকে করে তোলা হয়। সুসজ্জিত স্বাগত তোরণ, মোদি-ট্রাম্পের ছবি, অগুনতি হোর্ডিং, দেয়াললিখন ও ফুলের বাহারে ট্রাম্প পথে পথে সংবর্ধনা পান।

আহমেদাবাদে ট্রাম্প থাকবেন মাত্রই কয়েক ঘণ্টা। সেখান থেকে মোদি ফিরে যাবেন দিল্লি। ট্রাম্প যাবেন আগ্রায় তাজমহল দর্শনে। আজ রাতেই তাঁরা দিল্লি ফিরবেন।

মঙ্গলবার দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠক। মোদির ভাষায় যা ‘ভারত-যুক্তরাষ্ট্র বন্ধুতাকে আরও সুদৃঢ় করে তুলবে’।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।