বিদায়ের আগে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিল ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১৪ ১৩:২৮:৫০, আপডেট: ২০২১-০১-১৪ ১৩:২৯:৫১

আমেরিকার মসনদ ছাড়ার এক সপ্তাহ আগেও ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে ডোনাল্ড ট্রাম্প। বুধবার ইরানের দুটি ফাউন্ডেশন এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানের ওপর মার্কিন অর্থ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করে বলে আনাদোলু এজেন্সি জানিয়েছে।

নিষেধাজ্ঞার কবলে পড়া প্রতিষ্ঠান দুটি হলো- ইসলামী বিপ্লবের নেতা ইমাম খোমেনির নির্দেশ বাস্তবায়নকারী সংস্থা (ইআইকেও) এবং অন্যটি হচ্ছে আস্তান কুদস রাজাভি। এই সংস্থাটি ইমাম রেজার (আ.) মাজার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে থাকে। ফাউন্ডেশন দুটির নেতা এবং তাদের সহযোগীরা নতুন এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

এ ছাড়া তাদের সম্পদ জব্দ করা হবে এবং যারা এসব ফাউন্ডেশনের সঙ্গে লেনদেন করবে, তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন প্রশাসন।

উল্লেখ্য, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে প্রত্যাহার করে নেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প। সঙ্গে তেহরানের ওপর আগের সব ধরনের নিষেধাজ্ঞা বহাল করেন।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।