করোনার উৎস খুঁজতে উহানে ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা

করোনার উৎস খুঁজতে উহানে ডব্লিউএইচও’র বিজ্ঞানীরা
করোনাভাইরাস মহামারির তাণ্ডবের এক বছর ইতিমধ্যে পার হয়েছে। তবে এই ভয়ঙ্কর ভাইরাসের উৎস সম্পর্কে কিছুই জানা যায়নি। এই রোগটি প্রথম শনাক্ত হয়েছিল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে। তাই ধারণা করা হয় সেখান থেকেই এই ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়তে পারে। আসলেই সেখান থেকে করোনার উৎপত্তি হয়েছে কি না সে বিষয়ে অনুসন্ধান চালাতে উহান পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একদল বিজ্ঞানী।

বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত প্রতিনিধি দল মধ্য চীনের অন্যতম শহর উহানে পৌঁছায়। এখবর দিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম চাইনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন)।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলকে করোনার উৎস অনুসন্ধানের আগে মহামারি প্রতিরোধে জারিকৃত নির্দেশনা অনুসরণ করতে হবে।

এর আগে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস অভিযোগ করে বলেন, করোনার উৎস খোঁজার জন্য উহানে যেতে চাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীদের প্রবেশের অনুমতি দেয়নি চীন। এক্ষেত্রে চীনের অসহযোগীতার অভিযোগ আনেন তিনি।

তবে তারপরই চীন দাবি করে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদের উহান যাওয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই। তারা প্রতিনিধি দলকে স্বাগত জানাতে প্রস্তুত। এরপরই চীনে পৌঁছাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া