সিএসই-৫০ ইনডেক্সে বিকন ফার্মা ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-২৩ ১৮:৩০:৫৫, আপডেট: ২০২০-০২-২৩ ১৮:৫৩:৪০

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই-৫০ ইনডেক্সের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। এতে নতুন করে যুক্ত হয়েছে বিকন ফার্মাসিউটিকালস ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড। অন্যদিকে ইনডেক্স থেকে বাদ দেওয়া হয়েছে আইডিএলসি ফাইনান্স লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডকে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৫০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এটি কার্যকরী হবে আগামী ১ মার্চ, ২০২০ তারিখ থেকে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত সিএসই-৫০ ইনডেক্স-এ অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ৬৪.২% , ফ্রি-ফ্লোট বাজার মূলধন সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা ৬৪.৯ ভাগ এবং সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ট্রেডেড টার্নওভার হল ৪১.৫ ভাগ।

চূড়ান্ত ৫০-ইনডেক্সে থাকা কোম্পানিগুলো হচ্ছে- স্কয়ার ফার্মাসিউটিকালস লিমিটেড, গ্রামীণফোন লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিকালস লিঃ, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফারজহোলসিম বাংলাদেশ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, বেক্সিমকো, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, পুবালি ব্যাংক লিমিটেড, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক লিমিটেড, তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিসট্রিবিউশন কোম্পানি, লঙ্কা বাংলা ফাইনান্স লিমিটেড, আল-আরাফাহ ইসলামি ব্যাংক, ওয়ান ব্যাংক লিমিটেড, এসিআই লি, এমজেএল বাংলাদেশ লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অফ বাংলাদেশ লি, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, সোশাল ইসলামি ব্যাংক লিমিটেড, বিএসআরএম স্টিলস লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, উত্তরা ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক , ঢাকা ব্যাংক লিমিটেড, ইউনিক হোটেল এন্ড রিসোর্টস , খুলনা পাওয়ার কোম্পানি, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক লিঃ, শাহজালাল ইসলামি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিসট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস , বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, বিবিএস ক্যাবলস লিমিটেড, ইফাদ অটোস লিমিটেড, সিঙ্গার বাংলাদেশ লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, যমুনা ব্যাংক, বিকন ফার্মাসিউটিকালস ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।