মৌসুম শেষে চীনে বৃদ্ধি পেয়েছে আদার দাম

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১৩ ১৪:৩৫:০৩

একেবারে শেষ পর্যায়ে রয়েছে চীনে আদার বিপণন মৌসুম। প্রতি বছর এ সময়টায় রফতানিযোগ্য আদার দাম বেড়ে যায়। এবার তা প্রায় ৪০ শতাংশ বেড়েছে। নতুন মৌসুমের পণ্য বাজারে আসার আগ অবধি দেশটিতে আদার রফতানি মূল্য বাড়তি থাকতে পারে। ফ্রেশপ্লাজাডটকম সূত্রে এ তথ্য জানা যায়।

চীন থেকে ইউরোপের দেশ নেদারল্যান্ডসে প্রতি টন আদা ২ হাজার ৩০০ ডলারে রফতানি হয়েছে। গত মৌসুমের একই সময়ের তুলনায় পণ্যটি প্রায় ৪০ শতাংশ বেশি দামে বিক্রি হয়েছে।

খাতসংশ্লিষ্টরা বলছেন, বাড়তি চাহিদার বিপরীতে সরবরাহ কমে আসায় চীনা আদার রফতানি মূল্যে উল্লম্ফন দেখা দিয়েছে। বাড়তি রফতানি মূল্যের সুযোগ কাজে লাগাতে চীনের অনেক কৃষক নতুন মৌসুমের আদা আগাম বাজারে তুলতে শুরু করেছেন। তবে আগাম উত্তোলন করায় এসব আদার মান ততটা ভালো নয়। কালো দাগ রয়েছে। এ কারণে আমদানিকারকরা বাড়তি দামে এসব আদা কিনতে চাইছেন না। এক-দেড় মাসের মধ্যে নতুন মৌসুমের আদা পুরোদমে বাজারে আসবে। তখন পণ্যটির রফতানি মূল্য কমে আসতে পারে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।