৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করলো

৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করলো
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের ৭০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে টুইটার। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, ষড়যন্ত্রতত্ত্বমূলক পোস্ট শেয়ার করায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে। রয়টার্স সূত্রে এ তথ্য জানা যায়।

টুইটার থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘এমন এমন টুইট করা হয়েছে এই অ্যাকউন্টগুলি থেকে, যেগুলি সরাসরি সহিংসতায় ইন্ধন জোগাতে পারে। ফলে যারা ‘কিঅ্যানন’ বিষয়ে কোনও আপত্তিকর পোস্ট শেয়ার করেছেন যেগুলি সরাসরি সহিংসতায় ইন্ধন দিতে পারে, সেগুলি সরিয়ে নেওয়া হল। পাশাপাশি যে ৭০ হাজার অ্যাকাউন্ট থেকে ক্রমাগত এই ধরনের পোস্ট দেওয়া হচ্ছিল সেগুলি বন্ধ করে দেওয়া হলো।’

অনেকদিন ধরেই ‘কিউঅ্যানন’ নামে একটি ষড়যন্ত্র তত্ত্ব উপস্থাপনের চেষ্টা করছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। সেই তত্ত্বের ভিত্তিতে প্রচার করা হচ্ছিলো: ট্রাম্পকে হঠাতে শিশু যৌন নিপীড়নকারীরা একজোট হয়েছে। এদের মধ্যে রয়েছেন ডেমোক্র্যাটদের বড় নেতা, হলিউড সেলেব্রিটিরাও রয়েছেন।

উল্লেখ্য, ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের প্রশাসনিক ভবনে ট্রাম্প সমর্থকরা হামলা চালানোর পর কিউঅ্যানন কনটেন্টের পোস্ট শেয়ারকারী অ্যাকাউন্টগুলো নিয়ে তদন্ত শুরু করে টুইটার কর্তৃপক্ষ। সেই সূত্র ধরেই সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমটি জানিয়েছে, শুক্রবার থেকে এ পর্যন্ত তারা ৭০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

এর আগে, গত শুক্রবার টুইটার ঘোষণা করে, যে বা যারা এই মিথ্যা ষড়য়ন্ত্রের তত্ত্ব দাঁড় করাচ্ছেন তাদের অ্যাকাউন্টও সরিয়ে নেওয়া হবে। তারা মনে করছে, অতি ডানপন্থী সমর্থকদের উক্তি অনেক সময়েই সহিংসতাকে প্ররোচনা দেয়। এগুলো বন্ধ না করলে ভবিষ্যতে হঠাৎ করে আমেরিকায় বিশৃঙ্খলার সৃষ্টি হতে পারে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া