লক্ষ্যমাত্রার অর্ধেক বিতরণ হয়েছে প্রণোদনার ঋণ!

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১২ ১৮:০৩:২৩, আপডেট: ২০২১-০১-১২ ১৮:৩৩:৫৪

নির্ধারিত সময়ে প্রণোদনার ঋণ বিতরণ হয়েছে লক্ষ্যমাত্রার অর্ধেক। এজন্য  সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য প্রণোদনার ঋণ বিতরণের সময়সীমা চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। কোভিড-১৯ প্রেক্ষাপটে সরকার ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্রণোদনা ঋণ বিতরণের সময় বৃদ্ধি করে সম্প্রতি একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, করোনার প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার প্যাকেজের ঋণ/বিনিয়োগ বিতরণ লক্ষ্যমাত্রা বাস্তবায়নের সময়সীমা গত ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারিত ছিল। কিন্তু নির্ধারিত সময়ে ঋণ বিতরণ শেষ হয়নি।

ফলে যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে প্যাকেজের ঋণ দেয়ার লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি, তাদের আগামী ৩১ মার্চের মধ্যে তা নিশ্চিত করতে একটি মাসভিত্তিক পরিকল্পনা প্রণয়ন করে ১৭ জানুয়ারির মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে প্রেরণের অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের হিসাবমতে, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো গত ১৭ ডিসেম্বর পর্যন্ত ২০ হাজার কোটি টাকার মধ্যে মাত্র ১০ হাজার ৫০০ কোটি টাকা বিতরণ করেছে।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট জানিয়েছে, এ সুযোগ শুধু প্রণোদনার ঋণ বিতরণের লক্ষ্য পূরণ করতে না পারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।