রাবি‘র রসায়ন বিভাগের সভাপতি আখতার ফারুক আর নেই

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১২ ১৩:১৯:৩৬

হঠাৎ অসুস্থ হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক ড. এম আখতার ফারুক (৬২) আর নেই।সোমবার (১১ জানুয়ারি) রাত ১১টার দিকে রাজধানীর নিউমার্কেট এলাকার নিজ বাসভবনে অসুস্থ হয়ে পড়লে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

বিষয়টি নিশ্চিত করে বিভাগের সিনিয়র অধ্যাপক বেলায়েত হোসেন হাওলাদার বলেন, ‘ফারুক আকতার রাতে তার ঢাকার বাসায় হঠাৎ করেই অসুস্থ হয়ে পরেন। পরে তাকে হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

মৃত্যুর সময় অধ্যাপক ফারুক আকতারের সঙ্গে একই বাসায় ছিলেন রসায়ন বিভাগের সেকশন অফিসার সিরাজুল ইসলাম। তিনি বলেন, ‘স্যারের সঙ্গে আমি ঢাকার বাড়িতে এসেছি। রাত ১২টার দিকে স্যার হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েন। তিনি খুব হাঁচি দিচ্ছিলেন এবং শ্বাসকষ্ট হচ্ছে বললেন। স্যারের স্ত্রী রাজশাহীতে থাকায় আমি তাকে ফোন করি ও স্যারের এক ভাতিজাকে ফোন করে বিষয়টি জানাই। পরে একাই স্যারকে গাড়ি ভাড়া করে হাসপাতালে নিয়ে যাই। স্যার বাসায় একবার বমি করেছিলেন। হাসপাতালে নেওয়ার পর ডাক্তার জানান, স্যার আর বেঁচে নেই।’

অধ্যাপক আখতারের দাফন কাজ ঠাকুরগাঁও জেলার নিজ গ্রামের বাড়িতে সম্পন্ন হবে। তবে দাফনের সময় এখনও নির্ধারণ করা হয়নি বলে জানা গেছে।

অধ্যাপক আখতার ফারুক ১৯৫৯ সালের ১৭ অক্টোবর ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জে জন্মগ্রহণ করেন। কর্মজীবনের শুরুতে তিনি পীরগঞ্জ সরকারি কলেজে (১৯৮৪-১৯৮৯) শিক্ষকতা করেন। পরে ১৯৮৯ সালের ২০ অক্টোবর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পরবর্তীতে তিনি বিজ্ঞান অনুষদের ডিন নির্বাচিত হন এবং মৃত্যুর আগে তিনি রসায়ন বিভাগের সভাপতি ছিলেন।

 

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।