চলে গেলেন কলিন ম্যাকডোনাল্ড

চলে গেলেন কলিন ম্যাকডোনাল্ড
ঢেকে রাখা হতো না উইকেট, মাথায় ছিল না হেলমেট। সেই যুগেই বুক চিতিয়ে লড়াই করে অস্ট্রেলিয়ান ক্রিকেটের ইতিহাসে আলাদা জায়গা পেয়ে গেছেন কলিন ম্যাকডোনাল্ড। জীবনের ইনিংসেও তিনি উইকেট আঁকড়ে ছিলেন লম্বা সময়। অবশেষে থেমে গেল সব কিছু। পৃথিবীর মায়া ত্যাগ করলেন বিশ্বের একসময়ের এক নম্বর ব্যাটসম্যান ম্যাকডোনাল্ড। ৯২ বছর বয়সে গতকাল মারা গেছেন ম্যাকডোনাল্ড।

ইএসপিএনক্রিকইনফোর খবরে জানা গেছে, ১৯৫২ থেকে ১৯৬১ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে ৪৭টি টেস্ট খেলেছেন ম্যাকডোনাল্ড।

১৯৫২ সালে সিডনিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল ম্যাকডোনাল্ডের। টেস্ট ক্যারিয়ারে পাঁচটি সেঞ্চুরি ও ১৭টি হাফসেঞ্চুরি করা ম্যাকডোনাল্ডকে সেই সময়ের সেরা ওপেনার হিসেবে বিবেচনা করা হতো।

এছাড়া ১৯২টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে ১১,৩৭৫ রান করেছেন ম্যাকডোনাল্ড। ২৪টি সেঞ্চুরি ও ৫৭টি হাফসেঞ্চুরি করেছেন ঘোরোয়া আসরে।

১৯৫৫ সালে ওয়েস্ট ইন্ডিজ সফর ও দেশের মাটিতে ১৯৫৮-৫৯ অ্যাশেজে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন ম্যাকডোনাল্ড। সেই দুটি সিরিজ ছিল তাঁর ক্যারিয়ারের সেরা।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে দুটি সেঞ্চুরিতে ৬৪.১৪ গড়ে ৪৪৯ রান করেছিলেন ম্যাকডোনাল্ড। অ্যাশেজে ইংল্যান্ডের বিপক্ষে দুটি সেঞ্চুরিতে ৫১৯ রান করেছিলেন তিনি।

ম্যাকডোনাল্ডের মৃত্যুতে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান আর্ল এডিংস বলেন, ‘অস্ট্রেলিয়ার ক্রিকেটে স্মরণীয় হয়ে থাকবেন কলিন। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ভারত ও পাকিস্তান সফরে পেসারদের বিপক্ষে দারুণ খেলতেন তিনি। স্পিনারদেরও ভালোভাবে সামলাতেন তিনি।’

খেলা শেষে টেনিস প্রশাসকের দায়িত্ব সামলেছেন। ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবেও কাজ করেছেন ম্যাকডোনাল্ড।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২০২৩ সালে বাংলাদেশের সেরা কারা?
সর্বোচ্চ গোলদাতা হয়েই বছর শেষ করলেন রোনালদো
টি-টোয়েন্টিতে বাংলাদেশের সাফল্যের হার ৭১ শতাংশ
ইতিহাস গড়া হলো না বাংলাদেশের
ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশে বাংলাদেশের নাহিদা
বাংলাদেশ ম্যাচে কে এই নারী আম্পায়ার
সুখের মাউন্ট মঙ্গানুইয়ে বেরসিক বৃষ্টির জয়
টাইগারদের আগামী বছরের কর্মসূচিতে নেই অস্ট্রেলিয়া-ইল্যাংন্ড
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
২০২৬ বিশ্বকাপের সূচি ঘোষণা হতে পারে জানুয়ারিতে