বাংলাদেশ প্রথমবার সম্মানিত ভারতের চলচ্চিত্র উৎসবে

বাংলাদেশ প্রথমবার সম্মানিত ভারতের চলচ্চিত্র উৎসবে
প্রতিবছর ভারতে অনুষ্ঠিত হয় মর্যাদাব্যঞ্জক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল (আইএফএফআই)। সেখানে এবার ‘কান্ট্রি ইন ফোকাসে’র সম্মান পাচ্ছে বাংলাদেশ। আইএফএফআইয়ের ৫১তম বর্ষে সেই স্বীকৃতি পাচ্ছে ভারতের বন্ধুপ্রতিম প্রতিবেশী বাংলাদেশ।

গতকাল সোমবার (১০ জানুয়ারি) রাতে ভারতের তথ্য মন্ত্রণালয়ের অধীন প্রেস ইনফর্মেশন ব্যুরোর এক বিবৃতিতে বাংলাদেশকে এই সম্মান দেওয়ার কথা জানানো হয়।

আগামী ১৬ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত গোয়াতে ‘হাইব্রিড ফরম্যাটে’ এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে।

সেখানে বলা হয়েছে, ‘কান্ট্রি ইন ফোকাস, হলো এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একটি বিশেষ সেগমেন্ট। যেখানে একটি বিশেষ দেশের ‘সিনেমাটিক উৎকর্ষ ও অবদান’ কে সম্মান জানানো হয়।

ভারতের তথ্য মন্ত্রণালয় আরও জানাচ্ছে, এবারের উৎসবে এই সেগমেন্ট বাংলাদেশের চারটি চলচ্চিত্রকে ‘শোকেস’ করা হবে। প্রদর্শনীতে ঠাঁই পাওয়া এই ছবিগুলো হল-

নির্মাতা তানভীর মোকাম্মেলের ছবি ‘জীবনঢুলী’। এটি একাত্তরের মুক্তিযুদ্ধের সময় একজন ঢুলী ও তার পরিবারের জীবনসংগ্রামের কাহিনি নিয়ে নির্মিত। সিনেমাটি মুক্তি পেয়েছে ২০১৪ সালে। এখানে শতাব্দী ওয়াদুদ ও জ্যোতিকা জ্যোতি অভিনয় করেছেন।

তালিকায় আছে জাহিদুর রহিম অঞ্জনের ‘মেঘমল্লার’। মুক্তিযুদ্ধের সময় একটি অতি সাধারণ পরিবারের জীবনের মোড় ঘোরানো অভিজ্ঞতার গল্প নিয়ে নির্মিত এ সিনেমাটি কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ছোট গল্প ‘রেইনকোট’ অবলম্বনে তৈরি। এটি ২০১৪ মুক্তি পায়।

পরিচালক রুবাইয়াত হোসেনের ‘আন্ডার কনস্ট্রাকশন’ সিনেমাটিও রয়েছে তালিকায়। এটি এক আধুনিক মুসলিম নারীর কাহিনি, যিনি নাগরিক বাংলাদেশের বিস্তারের সাথে নিজেকে মানিয়ে নিতে হিমশিম খাচ্ছেন। ভারতীয় অভিনেতা সাহানা গোস্বামী ও রাহুল বোস অভিনয় করেছেন এ সিনেমায়।

চতুর্থ সিনেমাটি হলো ১১টি শর্ট ফিল্মের সংকলন ‘সিনসিয়ারলি ইয়োর্স, ঢাকা’ বা ‘ইতি, তোমারই ঢাকা’। এগারোজন পরিচালকের সৃষ্টি নিয়েই ২০১৮ সালে মুক্তি পেয়েছিলো এই অ্যানথোলজি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে