বাংলাদেশ ব্যাংক ও ব্র্যাক ব্যাংকের যৌথ কর্মশালা আয়োজন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১২ ০০:১২:৩১

বাংলাদেশ ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক যৌথভাবে এসএমই অর্থায়নে ব্র্যাক ব্যাংকের কর্মকর্তাদের জন্য একটি কর্মশালার আয়োজন করেছে।এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) অর্থায়িত দ্বিতীয় ক্ষুদ্র ও মাঝারি আকারের এন্টারপ্রাইজ ডেভলপমেন্ট প্রকল্পের (এসএমইডিপি-২) অংশ হিসাবে বাংলাদেশ ব্যাংকের অভিজ্ঞ কর্মকর্তারা কর্মশালাটি পরিচালনা করেন।

ভার্চুয়াল এই কর্মশালাটি গত মঙ্গলবার (৫ই জানুয়ারী) রাজধানীর তেজগাঁও এলাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে (সিএমএসএমই) উদীয়মান অর্থনীতির চালিকাশক্তি হিসাবে বিবেচনা করা হয়। সিএমএসএমইদের উন্নয়নে ইতোমধ্যেই উল্লেখযোগ্য অবদান রেখেছে বাংলাদেশ ব্যাংক। এসএমইডিপি-২ বাস্তবায়নের জন্য গত ১৫ই নভেম্বর, ২০১৭ সালে একটি এফআইডি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ ব্যাংক।

এসএমইডিপি-২ এর প্রাথমিক লক্ষ্য ঢাকা এবং চট্টগ্রাম মহানগরীর বাইরে অবস্থিত সিএমএসএমইগুলির জন্য অর্থের সহজ প্রবেশাধিকার নিশ্চিত করা। অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানসমূহ (পিএফআই) এর মাধ্যমে সিএমএসএমইদের ঋণ বিতরণ করা হয়। প্রায় ২১টি ব্যাংক এবং ১২টি এনবিএফআই (নন-ব্যাংকিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউট) প্রকল্পে পিএফআই হিসাবে চুক্তি করেছে। এসএমই অর্থায়ন ও এসএমইডিপি-২ এর সাথে সম্পৃক্ত ব্র্যাক ব্যাংকের কর্মকর্তারা এই ভার্চুয়াল কর্মশালায় অংশ নেন।

বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক ও এসএমইডিপি-২ এর প্রকল্প পরিচালক, প্রশান্ত মোহন চক্রবর্তী এবং বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও এসএমইডিপি-২ এর প্রকল্প কর্মকর্তা মাহফুজা আক্তার তিন্নি কর্মশালাটি পরিচালনা করেন।

প্রশিক্ষকরা এসএমই অর্থায়নের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গাইডলাইন এবং উদ্যোগগুলি নিয়ে আলোচনা করেন। এসএমইডিপি-২ এর নীতি ও নির্দেশিকাগুলির একটি সংক্ষিপ্তসার দেন এবং রিফিন্যান্সিং অ্যাপ্লিকেশন এর সাধারণ পদ্ধতি এবং ভুল সম্পর্কেও কথা বলেন।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও এসএমইডিপি-২ এর প্রকল্প পরিচালক এ কে এম ফজলুর রহমান। এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক এবং এসএমইডিপি-২ এর উপ-প্রকল্প পরিচালক রেজাউল করিম সরকার।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ফরহাদ হোসেন এবং হেড অফ এসএমই সৈয়দ আবদুল মোমেন।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।