বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার সুযোগ দিচ্ছে কানাডা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১১ ১২:৫৫:০২

বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য বড় সুযোগ দিচ্ছে কানাডা সরকার। দেশটির সরকারি অর্থায়নে দ্বিতীয় পর্যায়ের স্কলারশিপের মাধ্যমে পড়তে যাওয়ার সুযাগ পাচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। ঢাকার কানাডা হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

হাইকমিশন জানিয়েছে, কানাডা সরকারের দ্বিতীয় ধাপের স্কলারশিপ প্রোগ্রামে অংগ্রহণের সুযোগ পাচ্ছেন বাংলাদেশি শিক্ষার্থীরা। দেশের যেসব শিক্ষার্থী স্বল্পমেয়াদে কানাডায় পড়তে যেতে আগ্রহী, তাদেরকে এই কর্মসূচিতে অংশ নেয়ার আহবান জানানো হয়েছে।

কানাডার বৈদেশিক সম্পর্ক বিভাগ দ্বিতীয় ধাপের এই স্কলারশিপের সুযোগ দিচ্ছে। সম্পূর্ণ নতুন আঙ্গিকে এবং নতুন রোস্টারে নির্দিষ্ট দেশ ও অঞ্চলের শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন। তারমধ্যে বাংলাদেশও রয়েছে।

কর্মসূচির আওতায় চলতি বছর অন্তত ৫০ জন শিক্ষার্থী স্কলারশিপ পাবেন। এ সংখ্যা প্রতিবছরই বাড়ছে বলে দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে। এই প্রক্রিয়ায় যোগ্য প্রার্থীরা কমপক্ষে চারমাস কিংবা এক অ্যাকাডেমিক টার্মে কানাডার কলেজ কিংবা ইউনিভার্সিটিতে গবেষণা ও স্নাতক পর্যায়ে পড়াশোনার সুযোগ পাবেন।

এ বিষয়ে বিস্তারিত জানা যাবে এডু কানাডার ওয়েসাইটে ক্লিক করুন। চলতি জানুয়ারি মাসেই এই স্কলারশিপের কার্যক্রম শুরু হবে।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।