ফেব্রুয়ারিতে হচ্ছে না বইমেলা

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১১ ১১:৫১:২১

ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হচ্ছে না অমর একুশে বইমেলা। মার্চ কিংবা এপ্রিল মাসে বইমেলা অনুষ্ঠিত হবে কি না সেটা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

বাংলা একাডেমির সভাপতি ফোকলোরবিদ, গবেষক শামসুজ্জামান খান গণমাধ্যমকে বলেন, করোনা পরিস্থিতি বিবেচনায় বইমেলা আয়োজন স্থগিত রাখা হয়েছে। পরিস্থিতি অনুকূল না হওয়া পর্যন্ত বইমেলা আয়োজন সম্ভব নয়।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বর্তমান করোনা পরিস্থিতির কারণে শারীরিক উপস্থিতিতে ফেব্রুয়ারি মাসে বইমেলা আয়োজন সম্ভব নয়। মার্চেও সেটা আয়োজন করা কঠিন হবে। কেন না, বইমেলা আয়োজনের প্রস্তুতি নিতে কমপক্ষে দেড় মাস সময় লাগে।

প্রকাশকরা বলছেন, ফেব্রুয়ারিতে বইমেলা না হলে মার্চেও আয়োজন সম্ভব হবে না। কারণ কমপক্ষে দেড় মাস সময় হাতে না থাকলে বইমেলায় অংশ নিতে পারবে না প্রকাশকরা। তাছাড়া এপ্রিলে বইমেলা করতে গেলে বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের ঝুঁকি মাথায় নিতে হবে। আর এপ্রিল পার হয়ে গেলে এ বছর আর একুশের বইমেলা আয়োজন সম্ভব হবে না। তাই এ বছর একুশের বইমেলা আয়োজনের ব্যাপারে অনিশ্চয়তা সহসাই কাটছে না।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।