এইচএসসির ফল প্রকাশের অধ্যাদেশ মন্ত্রিসভায় উঠছে আজ

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২১-০১-১১ ১০:৪২:৩৮, আপডেট: ২০২১-০১-১১ ১০:৪৬:১৯

করোনাভাইরাস মহামারির কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে। পরীক্ষার পরিবর্তে এবার ফলাফল প্রকাশ করা হবে জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার ফল গড় করে। এভাবে ফল প্রকাশ করতে বিশেষ আইন রয়েছে, জারি করতে হয় অধ্যাদেশ। সেটি অনুমোদনের জন্য আজ সোমবার (১১ জানুয়ারি) মন্ত্রিসভায় উঠতে যাচ্ছে বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে,ফল প্রকাশের জন্য অধ্যাদেশ মন্ত্রিসভার বৈঠকের জন্য পাঠানো হয়েছে। পরে খসড়াটি অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির কাছে যাবে। রাষ্ট্রপতির কাছ থেকে অনুমোদনের পর অধ্যাদেশটি জারি করা হবে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মন্ত্রিসভা ও রিপোর্ট অনুবিভাগ) মো. আবদুল বারিক গণমাধ্যমকে বলেছেন, ‘এ বিষয়ে রেসপেক্টিভ মিনিস্ট্রিতে যোগাযোগ করুন। বিকালেই সব কাগজপত্র সেখানে পৌঁছে যাবে। এ নিয়ে গোপনীয়তা রক্ষা করতে হয় আমাদের।’

মন্ত্রিসভায় অনুমোদনের পর অন্যান্য প্রক্রিয়া খুব দ্রুতই শেষ করা হবে বলে জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অধ্যাদেশটি জারির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল ঘোষণা করবেন।

এদিকে জানা গেছে, শিক্ষা বোর্ডগুলো শিক্ষা মন্ত্রণালয়ে ফল জমা দেয়ার জন্য সব প্রস্তুতি শেষ করে এনেছে। অধ্যাদেশ অনুমোদনের পর তাদের টেকনিক্যাল কমিটির একটি বৈঠক করে ফল প্রকাশ করবে।

বিশেষ পরিস্থিতিতে এবার জেএসসি-জেডিসির ফলকে ২৫ শতাংশ এবং এসএসসির ফলের ৭৫ শতাংশ ধরে এইচএসসির ফলাফল ঘোষিত হবে বলে ।

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।