প্রবাসীদের বিনিয়োগ বিষয়ক ধারণা প্রশিক্ষণ কোর্স শুরু

প্রবাসীদের বিনিয়োগ বিষয়ক ধারণা প্রশিক্ষণ কোর্স শুরু
প্রবাসী বাংলাদেশিদের নিজ দেশে ব্যবসায়িক কার্যক্রম শুরু ও বিনিয়োগ বিষয়ক ধারণা দেয়ার লক্ষ্যে প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে। দু’দিনব্যাপী এই প্রশিক্ষণের আয়োজন করে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ও দক্ষিণ কোরিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

রোববার (১০ জানুয়ারি) অনলাইন ভিত্তিক এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন ‘বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদল এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (কনস্যুলার এবং ওয়েলফেয়ার উইং) এফ এম বোরহান উদ্দিন।

এ সময় ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বাংলাদেশের অব্যাহত প্রবৃদ্ধির অন্যতম নিয়াক হলো প্রবাসী আয়। করোনা পরিস্থিতিতেও তারা রেমিট্যান্স প্রবাহ অব্যাহত রেখেছে, যা আমাদের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে কার্যকর ভূমিকা পালন করেছে।

তিনি আরও বলেন, ২০১৯-২০ অর্থবছরে এক দশমিক ৩ কোটি প্রবাসী বাংলাদেশি রেকর্ড পরিমাণ প্রায় ১৮ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে। আজকের এ প্রশিক্ষণের মাধ্যমে যার দেশে ব্যবসায়িক কার্যক্রম ও বিনিয়োগে আগ্রহী তাদের জন্য প্রয়োজনীয় তথ্য যেমন- লাইসেন্স সংগ্রহ, কোম্পানি রেজিস্ট্রেশন, ব্যবসার কৌশলগত পরিকল্পনা, কারখানার স্থান নির্বাচন, সাপ্লাইচেইন ব্যবস্থাপনা, হিসাবরক্ষণ এবং ব্যবসা সম্প্রসারণ ও ব্যবসা বন্ধকরণ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হবে।

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল হাসান বাদল বলেন, দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এরইমধ্যে নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছেন, যা বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে।

তিনি আরও বলেন, দক্ষতা অর্জন পূর্বক প্রবাস গমন নিশ্চিতকল্পে বোয়েসেল এ্ররইমধ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সরকারের অন্যান্য সংস্থাসমূহও নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সমাপনী বক্তব্যে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন, দক্ষিণ কোরিয়া পৃথিবীর উন্নতদেশগুলোর মধ্যে একটি। যারা তথ্য-প্রযুক্তিসহ শিল্পের নানাবিধ খাতে উন্নতির শিখরে রয়েছে। এমতাবস্থায় দক্ষিণ কোরিয়ায় কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য প্রবাসী বাংলাদেশিদের দক্ষতা অর্জনের কোনও বিকল্প নেই।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন আটক
বাংলাদেশিদের ভিসা আবেদনে সময় বাড়ালো কানাডা
৩ হাজার ৩৭৫ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি প্রবাসী
ত্রিশ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন নিহত দুই প্রবাসীর পরিবার
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশী গাড়িচালক
চীনে মহান বিজয় দিবস উদযাপন
বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ
মালয়েশিয়ায় একদিনে ৩ হাজার পাসপোর্ট বিতরণ