দেশে উন্নত প্রযুক্তির ডেইরি ফার্ম স্থাপন করল ইয়ন গ্রুপ

দেশে উন্নত প্রযুক্তির ডেইরি ফার্ম স্থাপন করল ইয়ন গ্রুপ
দেশে উন্নত প্রযুক্তির হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন করা হয়েছে। যেখানে হাতের স্পর্শ ছাড়াই অটোমেটেড মেশিনের মাধ্যমে দুধ দোহন এবং আইওটি সেন্সরের মাধ্যমে প্রতিটি গরুর খাদ্যাভ্যাস, শারীরিক অবস্থা, দুধ দোহন অবস্থা পর্যবেক্ষণ করা সম্ভব। এছাড়া অসুস্থ অবস্থায় ওষুধের সঠিক ব্যবহার, প্রজনন স্বাস্থ্য নিখুঁতভাবে মনিটরিং এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া যাবে।

দেশের উন্নতম অ্যাগ্রো বেইসড ব্যবসা প্রতিষ্ঠান ইয়ন গ্রুপ এ ডেইরি ফার্ম স্থাপন করলো। প্রতিষ্ঠানটি সম্পূর্ণরূপে অনলাইনে দুধ পাস্তুরিত করে ‘বাকারা’ ব্র্যান্ডের নামে তা বাজারজাত করবে বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, সম্পূর্ণ প্রযুক্তিনির্ভর এ ফার্মে ভোক্তা সাধারণের হাতে অ্যান্টিবায়োটিকমুক্ত দুধ পৌঁছানো যাবে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে অ্যান্টিবায়োটিক থাকা গাভিগুলোকে আলাদা করে ফেলা যায় এ উন্নত ফর্মে। এ কারণে কোনো অবস্থাতেই অ্যান্টিবায়োটিক আছে এমন দুধ মূল প্রসেসিং চ্যানেলে আসে না।

এ পদ্ধতিতে সঠিক উপায়ে আমদানিকৃত মেশিনে গো-খাদ্য প্রস্তুত করে সঙ্গে সঙ্গে গরুকে খাওয়ানো হয় বলে দেহের আফলাটক্সিন যেতে পারে না। এর ফলে গাভীর দুধ থাকে আফলাটক্সিন মুক্ত। ভোক্তাসাধারণের কাছে নিরাপদ দুধ পৌঁছানোর লক্ষ্যেই এই ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে শনিবার (৯ জানুয়ারি) রংপুরের বদরগঞ্জের এ ফার্মে পাস্তুরিত দুধ ও দুগ্ধ জাতীয় পণ্য উৎপাদনের শুভ উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। এরপর থেকে ফার্মটি উৎপাদনে রয়েছে বলে জানা গেছে।

আরও জানা গেছে, ইয়ন গ্রুপ অস্ট্রেলিয়া থেকে ২২৫টি গাভী নিয়ে এসে হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন করেছে। একই সঙ্গে হাতের স্পর্শ ছাড়াই দুধ দোহন, মিল্কিং পার্লার স্থাপন করেছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন